Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘জয়ের জন্য প্রস্তুত ছেলেরা’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচের মধ্যদিয়ে দীর্ঘ পাঁচ মাস পর আন্তর্জাতিক ম্যাচে ফিরছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আজ নমপেনে স্বাগতিক জাতীয় দলের বিপক্ষে একমাত্র ফিফা প্রীতি ম্যাচটি খেলবেন জামাল ভূঁইয়ারা। বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি। ‘জয়ের জন্য প্রস্তুত ছেলেরা’- ম্যাচের আগে এমন কথাই বলেছেন বাংলাদেশ জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে। তবে প্রতিপক্ষ যেমনই হোক কম্বোডিয়ার আবাহাওয়া এবং মাঠ ভোগাতে পারে লাল-সবুজদের এটাও মেনে নিচ্ছেন বাংলাদেশ কোচ। শীর্ষ ফুটবলারদের নিয়ে ঢাকায় ক্যাম্প করতে না পারলেও জেমি ডে আশা করছেন তার ছেলেরা জাতিকে হতাশ করবে না। তাই তিনি জয় ছাড়া কিছুই ভাবছেন না।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে স্বাগতিক কম্বোডিয়া ২০ ধাপ এগিয়ে থাকলেও অতীত রেকর্ডে উজ্জীবিত লাল-সবুজরা। এখন পর্যন্ত কম্বোডিয়ার বিপক্ষে দু’টি আন্তর্জাতিক ম্যাচ খেলে বাংলাদেশ একটিতে জয়, অন্যটিতে ড্র করেছে। অতীত স্মৃতি সুখকর বলেই আজকের ম্যাচে জয়ের বিকল্প ভাবছেন না নবীব নেওয়াজ জীবন-তপু বর্মণরা।

কম্বোডিয়ার বিপক্ষে এমন এক সময় ফিফা প্রীতি ম্যাচটি খেলছে বাংলাদেশ যখন দরজায় কড়া নাড়ছে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। কম্বোডিয়া ম্যাচ শেষে অনূর্ধ্ব-২৩ দলকে নিয়ে বাহরাইনের ওই বাছাই পর্বের প্রস্তুতিতে নামতে হবে জেমিকে। যে কারণে কোচের জাতীয় দলে রয়েছে তারুণ্যের প্রাধান্য। জাতীয় দলের যে ২৩ ফুটবল নিয়ে কম্বোডিয়ার বিপক্ষে ম্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছেন ইংলিশ কোচ, সেখানে ১১ জনই রয়েছেন অনূর্ধ্ব-২৩ দলের প্রাথমিক স্কোয়াডে। তাই কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ কোচ বাহরাইনের টুর্নামেন্টের কথাই উল্লেখ করলেন। তবে এই ম্যাচে জেমি ডে’র শিষ্যদের বেকায়দায় ফেলেছে কম্বোডিয়ার আবাহাওয়া। প্রায় ৩২/৩৩ ডিগ্রি তাপমাত্রায় টার্ফের মাঠে খেলাটা বেশ কঠিন বাংলাদেশের ফুটবলারদের জন্য।

ম্যাচের আগের দিন গতকাল তা স্বীকারও করেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, ‘আমরা চেষ্টা করছি এখানকার আবাহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতে। সন্ধ্যায় খেলা। আশা করছি খুব একটা সমস্যা হবে না।’

আবাহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পারলেও শক্ত মাঠে খেলতে সমস্যা হবে বলেন জানান বাংলাদেশ অধিনায়ক। ম্যাচে ভালোর করার কথা জানিয়ে মিডফিল্ডার জামাল বলেন, ‘শেষের দিকের র‌্যাঙ্কিং আসলে কোনো বিষয় না। তাছাড়া আমাদের দলের সবাই খেলার মধ্যে রয়েছে। সকলের ফিটনেস লেভেলও ভালো। একটা টিম হিসেবে খেলতে পারলে ফলটা ভালোই হবে। স্বাগতিক দলের বিপক্ষে আমাদের অতীত রেকর্ড সুখকর। তাই আমরা জয় আশা করতেই পারি।’

বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে অবশ্য এতোকিছু মাথায় আনতে চাইছেন না। তার টার্গেট এ ম্যাচের মাধ্যমে আসন্ন এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতিটা ভালোভাবে সেরে নেয়া। পাশাপাশী দীর্ঘদিন পরে খেলতে নামা এই আন্তজার্তিক ম্যাচে জয় প্রত্যাশা করছেন জেমি। তার কথা, ‘দেশে ক্যাম্প করতে না পারলেও সমস্যা নেই। এখানে আমি দু’দিন অনুশীলন করিয়েছি ছেলেদের। আমার কাছে সবকিছু ঠিক মনে হয়েছে। তাছাড়া আমার দলের ফরোয়ার্ডরা বিদেশীদের সঙ্গে পাল্লা দিয়ে ঘরোয়া লিগে গোল করছে। এসবই ম্যাচে আমাকে আতœবিশ্বাসী করে তুলেছে।’

নমপেনে স্বাগতিকদের বিপক্ষে প্রীতি ম্যাচটি জিততে পারলে হয়তো র‌্যাঙ্কিংয়ে একটু এগোনো যাবে। কম্বোডিয়ার ফিফা র‌্যাংকিং ১৭২, বাংলাদেশের ১৯২। কম্বোডিয়াকে ২০০৯ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে বাংলাদেশ ২-১ গোলে হারিয়েছিল। এর আগে ২০০৭ সালে ভারতের নেহরু কাপে দু’দলের ম্যাচেটি ১-১ গোলে ড্র হয়েছিল। অতীতের এমন ফলাফলে নিজ দল নিয়ে আতœবিশ্বাসী হয়ে উঠেছেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে। তাই তিনি অতীত ইতিহাসের পথেই হাটতে চাইছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ