Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেডারেশনের অর্থায়নে অ্যাথলেটিক্সের ক্যাম্প

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ১২:০৭ এএম

দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত আসন্ন সাউথ এশিয়ান (এসএ) গেমসের ১৩তম আসরকে সামনে রেখে নিজেদের অর্থায়নে দীর্ঘমেয়াদী অনুশীলন ক্যাম্প শুরু করছে বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশন। আগামী রোববার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) শুরু হবে এই আবাসিক ক্যাম্প। আপাতত ৮ অ্যাথলেটকে নিয়ে শুরু হচ্ছে এই ক্যাম্প। জাতীয় ও সামার অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভালো পারফরমেন্সের ভিত্তিতে ক্যাম্পের জন্য প্রাথমিকভাবে ৫ পুরুষ ও ৩ নারী অ্যাথলেটকে নির্বাচন করেছে অ্যাথলেটিক্স ফেডারেশন। এরা হলেন (পুরুষ) : ১০০ মিটার স্প্রিন্টে- মো: ইসমাইল ও মো: রাকিবুল ইসলাম (বাংলাদেশ নৌবাহিনী) এবং মো: হাসান মিয়া (বিকেএসপি)। ২০০ ও ৪০০ মিটারে- মো: জহির রায়হান (বিকেএসপি) এবং শটপুটে- মো: ইব্রাহিম হোসেন (বাংলাদেশ নৌবাহিনী)। নারী অ্যাথলেটদের মধ্যে আছেন: ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টে- শিরিন আক্তার ও সোহাগী আক্তার (বাংলাদেশ নৌবাহিনী) এবং ১০০ মিটার হার্ডেলসে- সুমিতা রানী (বাংলাদেশ জেল)। এই অ্যাথলেটদের এসএ গেমসের জন্য গড়ে তোলার দায়িত্ব পড়েছে দুই কোচ নৌবাহিনীর মো: কিতাব আলী ও বিকেএসপির আব্দুল্লাহ হেল কাফি’র উপর। এই আটজন নেপাল এসএ গেমস পর্যন্ত থাকলেও পরবর্তীতে আরো ১২ জন প্রতিভাবান অ্যাথলেট যুক্ত হবেন ক্যাম্পে। অ্যাথলেটিক্স ফেডারেশন চায় ২০ অ্যাথলেটকে নিয়ে এবারের এসএ গেমস মিশন শুরু করতে। তবে ক্যাম্পে সুমিতা রানীকে পূর্বের অভিজ্ঞতার আলোকে মূলায়ন করা হয়েছে বলে জানান, ফেডারেশনের সহ-সভাপতি ও জাতীয় দল নির্বাচক কমিটির প্রধান মো: শাহ আলম।

আগামী ১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু ও পোখরা শহরে অনুষ্ঠিত হবে ১৩তম এসএ গেমসের খেলা। দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ এই ক্রীড়া আসরে ভালো করতে চায় বাংলাদেশের অ্যাথরৈটিক্স। যে লক্ষ্যে তারা আগে-ভাগেই প্রস্তুতি শুরু করছে। এসএ গেমসের প্রাথমিক দল থেকে পাঁচ অ্যাথলেটকে ইতোমধ্যে নির্বাচন করা হয়েছে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জন্য। আগামী ১৮ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত কাতারের দোহায় অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। এশিয়ান ট্র্যাক এন্ড ফিল্ডের জন্য নির্বাচিতরা হলেন- মো: ইসমাইল, মো: হাসান মিয়া, মো: জহির রায়হান, সোহাগী আক্তার ও শিরিন আক্তার।

মূলত: আসন্ন এসএ গেমস অ্যাথলেটিক্সের তিনটি ইভেন্টে চোখ লাল-সবুজদের। তিনটিতেই পুরুষ অ্যাথলেটদের নিয়ে স্বপ্ন দেখছেন বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্তারা । পুরুষদের ১০০ মিটার স্প্রিন্ট, ৪০০ ও ৪ী১০০ মিটার রিলেতে স্বর্ণ জয়ের লক্ষ্য তাদের । লক্ষ্যপূরণে সর্বাত্মক চেষ্টা করা হবে বলে জানান, ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু, ‘এসএ গেমসকে সামনে রেখে অ্যাথলেটদের সেরা হিসেবে গড়ে তোলার সব চেষ্টাই করা হবে। যে তিনটি ইভেন্টকে ঘিরে আমাদের স্বর্ণ জয়ের আশা রয়েছে সেই ইভেন্টগুলোর অ্যাথলেটরা যাতে সেরা প্রশিক্ষণ পান তার ব্যবস্থাও করা হচ্ছে।’

মন্টু যোগ করেন,‘আগামী রোববার থেকে আমাদের যে দীর্ঘমেয়াদী ক্যাম্পটি শুরু হচ্ছে তা নিজেদের অর্থায়নেই করছি আমরা। এই ক্যাম্প চালাতে আপাতত: প্রতিমাসে ফেডারেশনের খরচ হবে প্রায় সোয়া ২ লাখ টাকা। পরবর্তীতে অ্যাথলেট সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ক্যাম্পের খরচও বৃদ্ধি পাবে। আশাকরছি তখন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) প্রয়োজনীয় সহযোগিতা করবে আমাদেরকে।’ ফেডারেশনের সাধারণ সম্পাদক আরো বলেন, ‘এসএ গেমসের জন্য গত বছরের আগস্টেও ক্যাম্প করেছিলাম আমরা। তখন একমাস করার পর গেমস পিছিয়ে যাওয়ার কারণে ক্যাম্প বন্ধ করে দেয়া হয়। ওই ক্যাম্প চালাতে ফেডারেশনের খরচ হয়েছিল সাড়ে ৪ লাখ টাকা।’
এরআগেও নিজেদের খরচায় ক্যাম্প করেছিল অ্যাথলেটিক্স ফেডারেশন। ২০১৭ সালে ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত এশিয়ান ট্র্যাক এন্ড ফিল্ডের জন্য প্রায় দেড় মাসের ক্যাম্প করে তারা। তখন ঢাকায় ২০ দিন ক্যাম্প চলার পর জাতীয় দলের অ্যাথলেটরা ভুবনেশ্বরে গিয়ে একমাস ক্যাম্পে থেকে প্রতিযোগিতায় নেমেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাথলেটিক্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ