Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মঙ্গলেই দেউলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মঙ্গলে যেতে হল না। পৃথিবীতেই মঙ্গলের কোপে পড়লেন বাস ল্যান্সড্রপ। লাল গ্রহে মানুষ পাঠিয়ে সেখানে বসতি স্থাপনের দাবি করেছিলেন তিনি। এজন্য মারস ওয়ান ভেঞ্চার নামে নতুন কোম্পানিও খুলেছিলেন। সেই কোম্পানিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে। সুইজারল্যান্ডের ব্যাসেল শহরের প্রশাসন, তাদের ওয়েবসাইটে গত মাসের ১৫ তারিখ এই সংক্রান্ত নোটিস পোস্ট করে কোম্পানির অস্তিত্ব খারিজ করে দিয়েছে। 

কোম্পানি দেউলিয়া হওয়ার কথা স্বীকার করেছেন ল্যান্সড্রপও। তবে তিনি এখনও সমস্যা সমাধানের পথ খুঁজছেন বলে দাবি করেছেন। তবে কোম্পানির অলাভজনক শাখাটি খোলা থাকলেও বিনিয়োগের অভাবে ধুঁকছে। দীর্ঘ দিন ধরেই ল্যান্সড্রপের কোম্পানি মারস্ ওয়ান ভেঞ্চারের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, মানুষকে মঙ্গলে পাঠানোর নামে প্রতারিত করে মোটা টাকা হাতানোর অভিযোগ উঠছিল। এ ব্যাপারে প্রশাসন এবং পুলিসে অভিযোগও করেছিলেন কয়েকজন সমাজকর্মী। সেই মতো তদন্ত শুরু করে প্রশাসন। তারপরই ওই কোম্পানিটিকে দেউলিয়া ঘোষণা করা হয়। মারস ওয়ান ভেঞ্চারের দাবি করেছিল, তারা পৃথিবী থেকে ১০০ জনকে শর্টলিস্ট করেছে যাদের মঙ্গলে পাঠাবে বসতি স্থাপনের জন্য। সেখানে তারা গ্রহের আবহাওয়া অনুপাতে বাড়ি, কৃষিক্ষেত্র, গাড়ির ব্যবস্থা করে দেবে। এজন্য মোটা টাকা দিয়ে ফর্ম পূরণ করতে হয়েছিল উৎসুক পৃথিবীবাসীকে। সূত্র: স্পেস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঙ্গল

২৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ