Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীমঙ্গলে টেস্টটিউব পদ্ধতিতে যমজ ভাইবোনের জন্ম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১০:২২ এএম

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার অ্যান্ড কাউন্সিলিং সেন্টারে এবার টেস্টটিউব পদ্ধতিতে যমজ ভাইবোনের জন্ম হয়েছে। কুমিল্লার মুরাদনগরের ওই দম্পতি দীর্ঘ ১০ বছর পর সন্তান পেয়ে মহাখুশি।

পরে শিশু দুটির নামকরণ করে কেক কাটা হয়। এ বিষয়ে ডা. নিবাস পাল জানান, মফস্বল পর্যায়ে এবং সিলেট বিভাগে তিনিই প্রথম ইনফার্টিলিটি কেয়ার কাউন্সেলিং সেন্টার স্থাপন করেছেন। ২০২১ সালে তিনি প্রথম এ কার্যক্রম শুরু করেন। এখন পর্যন্ত তার প্রতিস্থাপিত ছয়টি শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে গত ১০ জানুয়ারি কুমিল্লার মুরাদনগরের সুশীল সরকার ও মনি সরকার দম্পতির যমজ ছেলে-মেয়ের জন্ম হয়।
তিনি জানান, মা-বাবার ইচ্ছানুযায়ী তিনি দীপশিখা ইনফার্টিলিটি কেয়ারের সঙ্গে মিল রেখে দুই শিশুর নাম রাখেন দীপ্তম ও দীপশ্রী।
তিনি আরও জানান, শুধু সুশীল-মনি নয়, আরও প্রায় ১৫ দম্পতি সন্তানসম্ভবা হয়েছেন। আশা রাখছেন তারাও বাবা-মা হবেন।
যমজ শিশুদের বাবা সুশীল সরকার জানান, তার বিয়ে হয়েছে প্রায় ১৪ বছর। বিয়ের পর তার এক কন্যাসন্তানের জন্ম হয়। কিন্তু মেয়েটি ২৩ মাস বয়সে পানিতে ডুবে মারা যায়। এরপর ১০ বছর কোনো সন্তান হয়নি। এখানে এসে তিনি একই সঙ্গে ছেলে-মেয়ের বাবা হলেন।
সেখানে কথা হয় হবিগঞ্জের জয়নাল আবেদীনের সঙ্গে। তিনি জানান, ১৬ বছর আগে বিয়ে করেন। একটি সন্তানের জন্য দেশ-বিদেশের বহু জায়গায় চিকিৎসা করিয়েছেন। চিকিৎসকরা টেস্টটিউব ছাড়া সন্তান জন্ম দেওয়ার সুযোগ নেই বলে আগেই জানিয়েছিলেন। কিন্তু ঢাকা এবং ভারতে গিয়ে প্রচুর টাকা খরচ করে তার পক্ষে তা করা সম্ভব হয়নি। পরে তিনি এখানে চিকিৎসা নিতে আসেন। খরচ সাধ্যের মধ্যে হওয়ায় চিকিৎসা শুরু করেন। এখন তার স্ত্রী সন্তানসম্ভবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীমঙ্গল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ