Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথা ভেঙ্গে প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন থাই রাজকন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪৪ পিএম

থাইল্যান্ডের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদে নির্বাচন করবেন দেশটির রাজকন্যা উবনরাত শ্রীভাদানা বারনাভাদি। এজন্য তিনি সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মিত্রদের প্রতিষ্ঠিত দল ‘থাই রাকসা চার্ট’ থেকে মনোনয়ন পেয়েছেন। সেদেশে এই প্রথম রাজপরিবারের কোনো সদস্য রাজনীতিতে সরাসরি যুক্ত হয়ে নির্বাচনে নামলেন। ৬৭ বছর বয়সী উবনরাত রাজা মহা ভাজিরালংকর্নের বড় মেয়ে। খবর আলজাজিরা।
উবনরাত ১৯৭২ সালে এক মার্কিন নাগরিককে বিয়ে করে নিজের রাজকীয় পদবি হারান। নব্বইয়ের দশকে বিবাহবিচ্ছেদের পর তিনি পুনরায় থাইল্যান্ডে ফিরে আসেন। তবে তিনি তার আনুষ্ঠানিক রাজকীয় পদবি ফিরে পাননি। কিন্তু থাই জনগণ তাকে রাজকীয় সম্মানে ভূষিত করে আসছেন।
দীর্ঘদিন ধরে উবনরাত সিনাওয়াত্রার পরিবারের বন্ধু হিসেবে পরিচিত। এবারের নির্বাচনে সিনাওয়াত্রার পরিবারের কোনো সদস্য সরাসরি যুক্ত না থাকলেও তার ছায়া রাজনৈতিক দলের মাধ্যমে তার প্রভাব থেকেই যাবে। এদিকে সেনাবাহিনী সমর্থিত পালাং প্রাচারাট দলের হয়ে প্রায়ুত চান-ওচা প্রধানমন্ত্রীর পদে প্রার্থী হচ্ছেন। তিনি থাইল্যান্ডের সেনাপ্রধান হিসেবে সাবেক প্রধানমন্ত্রী ইনলাক সিনাওয়াত্রাকে উৎখাত করে ক্ষমতা দখল করেন। ধারণা করা হচ্ছে, রাজকন্যা উবনরাত তার অন্যতম প্রধান প্রতিদ্বন্দ্বী হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ