Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সহজ জয়ে সিরিজে সমতা আনলো ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫২ পিএম

কোন রোমাঞ্চ ছাড়াই দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে ভারত। কিউইদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্যে ৭ বল হাতে রেখে পৌঁছে যায় রোহিত শর্মার দল। নিউজিল্যান্ডের মাটিতে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে ভারতের এটিই প্রথম জয়।
ব্যাটে-বলে আধিপত্য দেখিয়েই জয়টি তুলে নেয় ভারত। বল হাতে টসজয়ী কিউই শিবিরের টপ অর্ডার ধ্বসীয়ে দেন ক্রুনাল পান্ডিয়া। পঞ্চম উইকেটে টেলর-ডি গ্র্যান্ডহোমের ৪৭ বলে ৭৭ রানের দারুণ জুটির পরও তাই সংগ্রহটা চ্যালেঞ্জিং পর্যায়ে নিতে পারেনে স্বাগতিকরা। পরে ব্যাট হাতে ঝড় তুলে দলকে জয়ের রাস্তায় রেখে যান দলপতি রোহিত। সেই রাস্তায় হেটে চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৪৪ রানের জটিতে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এমএস ধোনি ও ঋষব পন্ত।
প্রথম ম্যাচে দুই কিউই ওপেনার টিম সেইফার্ট ও কলিন মুনরো বরেন যথাক্রমে ৩৪ ও ৮৪ রান। শুক্রবার দু’জনই ফেরেন সমান ১২ রান করে। ক্রুনালের বোলিং তোপে দ্রুত আরো ২ উইকেট হারিয়ে তাদের স্কোরবোর্ড পরিণত হয় ৪ উইকেটে ৫০ রানে। এ অবস্থায় শক্ত হাতে দলের হাল ধরেন রস টেইলর ও কলিন ডি গ্র্যান্ডহোম। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলছিলেন টেইলর, গ্র্যান্ডহোম ছিলেন মারমুখি। ১টি চার ও ৪টি ছক্কায় ২৮ বলে ৫০ রান করা গ্র্যান্ডহোমকে ফিরিয়ে জুটি বিচ্ছিন্ন করেন ক্রুনালের ছোট ভাই হার্দিক পান্ডিয়া। এরপর ব্ল্যাক ক্যাপ বাহিনীর রানের গতি কমে যায়। ২০ ওভারে ৮ উইকেটে ১৫৮ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ৩টি চারে ৩৬ বলে ৪২ রান করেন টেলর। ম্যাচসেরা ক্রুনাল ২৮ রানে নেন ৩ উইকেট।
জবাবে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান ৫৬ বলে ৭৯ রানের জুটিতে উড়ন্ত সূচনা পায় ভারত। ২৯ বলে ৩টি চার ও ৪ ছক্কায় ৫০ রান করে আউট হন রোহিত। ৮ বল পর আউট হন রানের জন্য লড়তে থাকা ধাওয়ানও (৩১ বলে ৩০)। এরপর ঋসভ পান্থ ও বিজয় শঙ্কর জুটি যোগ করে ১৭ বলে ৩০। এরপরই আসে পন্ত-ধোনির সেই অবিচ্ছিন্ন ৪৪ রানের জুটি। পন্ত ২৮ বলে ৪টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ছিলেন ৪০ রানে, ধোনি করেন ১৭ বলে অপরাজিত ২০।
আগামী ১০ ফেব্রুয়ারি হ্যামিল্টনে অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারনী টি-২০ ম্যাচ।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২০ ওভারে ১৫৮/৮ (সাইফার্ট ১২, মানরো ১২, উইলিয়ামসন ২০, মিচেল ১, টেইলর ৪২, ডি গ্র্যান্ডহোম ৫০, স্যান্টনার ৭*, কুগেলাইন ২, সাউদি ৩*; ভুবেনশ্বর ১/২৯, খলিল ২/২৭, হার্দিক ১/৩৬, ক্রুনাল ৩/২৮, চাহাল ০/৩৭)। ভারত : ১৮.৫ ওভারে ১৬২/৩ (রোহিত ৫০, ধাওয়ান ৩০, পন্ত ৪০*, শঙ্কর ১৪, ধোনি ২০*; সাউদি ০/৩৪, কুগেলাইন ০/৩২, ফার্গুসন ১/৩১, স্যান্টনার ০/১৬, সোধি ১/৩১, মিচেল ১/১৫)। ফল : ভারত ৭ উইকেটে জয়ী। সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ২-২ সমতা। ম্যান অব দ্য ম্যাচ : ক্রুনাল পান্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ