Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়ানডেতে ভারতের বড় হারগুলো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৯, ৬:৩৪ পিএম

বিরাট কোহলি ছাড়া যে ভারতের এই দল কতটা দুর্বল তা ভালোভাবেই প্রমাণিত হলো। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম তিন ওয়ানডে জিতে কোহলিকে বিশ্রাম দেয় তারা। আর কোহলিবিহীন প্রথম ম্যাচেই নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় হারের লজ্জা পেয়েছে ভারত।
বৃহস্পতিবার হ্যামিল্টনে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ভারতকে মাত্র ৯২ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। এরপর ৮ উইকেট আর ২১২ বল হাতে রেখে ম্যাচটি জিতে নিয়েছে কিউইরা। বলের হিসেবে ভারতের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বড় হার এটিই। এর আগে ২০১০ সালে ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে ২০৯ বল বাকি থাকতে ৮ উইকেটে হেরেছিল ভারত, সেটিই ছিল এতদিন পর্যন্ত বলের হিসেবে তাদের সবচেয়ে বড় হার। এছাড়া এই শ্রীলঙ্কার বিপক্ষেই দুই বছর পর (২০১২) হাম্বানটোটায় ৯ উইকেট আর ১৮১ বল বাকি থাকতে হেরে যায় ভারত। বলের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারের তালিকায় সেটি তৃতীয়।

অবাক করার বিষয় হলো, রানের হিসেবে ভারতের সবচেয়ে বড় হারটিও শ্রীলঙ্কার বিপক্ষেই। শারজায় ২০০ সালে লঙ্কানদের কাছে ২৪৫ রানে হেরেছিল ভারত। এছাড়া ২০১৫ সালে ঘরের মাঠ মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার কাছে ২১৪ রানে হারের রেকর্ড আছে তাদের। আর ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ২০৮ রানের পরাজয় ভারতের ওয়ানডে ইতিহাসে রানের হিসেবে তৃতীয় বড় হার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ