Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংরেজিতে বুমেরাং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চীনা শিক্ষার্থীদের ইংরেজিতে কথা বলতে বলাটাই কাল হল ড. মেগান নিলির। হারাতে হল চাকরি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ডিউক বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষা কার্যক্রমের পরিচালক এবং জৈব পরিসংখ্যানবিদ্যার সহকারী অধ্যাপকের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে তাকে। এ ঘটনায় ব্যাপক সাড়া পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। চলছে আলোচনা-সমালোচনা।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, জৈব পরিসংখ্যানবিদ্যা বিভাগের দুই শিক্ষক ড. মেগানের কাছে অভিযোগ করেন, ক্লাসে চীনা শিক্ষার্থীরা ইংরেজিতে কথা বলেন না। এ জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মেগানকে সুপারিশ করেন ওই দুই শিক্ষক। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে ড. মেগান চীনা শিক্ষার্থীদের একটি মেইল পাঠান। সেখানে তিনি বিদেশি শিক্ষার্থীদের ক্যাম্পাসে থাকাকালীন ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় কথা না বলার নির্দেশ দেন। মেইলে তিনি সতর্ক করে দেন, ইংরেজিতে কথা না বললে বিদেশি শিক্ষার্থীরা ক্যাম্পাসে উটকো ঝামেলায় পড়তে পারেন।
এর পরই বিশ্ববিদ্যালয়ের চীনা শিক্ষার্থীদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। মুহূর্তেই মেগানের ই-মেইলের স্ক্রিনশট টুইটার ও চীনের সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েবগুলোতে ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে ডিউক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংবাদপত্র ‘দ্য ক্রনিকল’-এ সংবাদও প্রকাশ হয়। গত রোববার ওয়েবগুলোতে লাখ লাখ চীনা ব্যবহারকারী হ্যাশট্যাগ দিয়ে ওই ঘটনার প্রতিবাদ জানান। তারা মেগানের ছবি টুইটারে দিয়ে তার অপসারণ দাবি করেন। শুধু তাই নয়, ঘটনার প্রতিবাদে চীনা শিক্ষার্থীরা গণস্বাক্ষর কার্যক্রমও শুরু করেন। এক বিবৃতিতে এ কার্যক্রম থেকে জানানো হয়, এটি চীনা শিক্ষার্থীদের মর্যাদা ও তাদের সম্পর্কে পোষণ করা ধারণার প্রতিবাদ।
উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনাটি তদন্তের আশ্বাস দেয়। একই সঙ্গে জৈব পরিসংখ্যানবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মেগান নিলিকে সাময়িক বরখাস্ত করে। সূত্র: বিবিসি।



 

Show all comments
  • Gilberto ২৩ ফেব্রুয়ারি, ২০১৯, ৩:০৭ এএম says : 0
    It is perfect time to make some plans for the future and it is time to be happy.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ