Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রশিক্ষণের আওতায় আসছে ২২ হাজার যুবক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ৮:০৬ পিএম

বতর্মান সরকারের নির্বাচনী ইশতেহারে নতুন করে এক কোটি কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দেয়া হয়েছে। এ ঘোষণাকে বাস্তবে রূপ দিতে জেলা পর্যায়ে কর্মসংস্থানের সুযোগ ও উদ্যোক্তা তৈরির একটি বড় ধরনের পদক্ষেপ নিয়েছে শিল্প মন্ত্রণালয়। এর অংশ হিসেবে বাজার চাহিদা বিবেচনায় ২২ হাজার যুবককে ১০ বিষয়ে উন্নতমানের প্রশিক্ষণ দেয়া হবে।

তরুণ উদ্যোক্তাদের আরও অধিক হারে শিল্প ও ব্যবসার বিভিন্ন খাতে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি এবং শিল্প খাতের জন্য দক্ষ জনবল তৈরির জন্য ৪৯ কোটি ৮৯ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে।

উদ্যোক্তা উন্নয়ন এবং কর্মসংস্থানের সংযোগ স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় ২০২১ সালের মধ্যে প্রশিক্ষণের কাজ শেষের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবিত প্রকল্পটিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে পরিকল্পনা কমিশন। তবে প্রকল্পে অফিস ভাড়া, বিদ্যুৎ ও পানির বিল, বিজ্ঞাপন খাতের ব্যয়, ইন্টারনেট খাতের বিলসহ প্রায় সব খাতের অস্বাভাবিক ব্যয় প্রস্তাবে আপত্তি জানিয়েছে কমিশন।

আপত্তির মুখে শেষ পর্যন্ত অঙ্গভিত্তিক ব্যয়সহ প্রকল্পের মোট ব্যয় কমছে। সম্প্রতি পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত প্রকল্প প্রস্তাবনার ওপর মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অতিরিক্ত ব্যয় কমিয়ে নিয়ে আসার বিষয়ে কমিশনের সঙ্গে ঐকমত্যে পৌঁছায় শিল্প মন্ত্রণালয়। ফলে নতুন করে ব্যয় সংশোধন করে প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠনের সিদ্ধান্ত হয়েছে বলে কমিশনের কর্মকর্তারা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশিক্ষণ

৩১ জুলাই, ২০২২
২৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ