Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যান্ডারসন-ব্রড জুটির মাইলফলক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম


 স্বদেশি পেসার স্টুয়ার্ট ব্রডের সঙ্গে জেমস অ্যান্ডারসনের পথচলাটা দীর্ঘ দিনের। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের শুরুতে ব্রিজটাউনে মাইফলক ছুঁয়েছে এ জুটি। বার্বাডোস টেস্টে উইকেট শিকারের মধ্য দিয়ে যৌথভাবে এক হাজার উইকেট নেওয়ার মাইলফলকে পৌঁছেছেন তারা। কেনসিংটন ওভালে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮ উইকেটে ২৬৪ রান। ৬০ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৫৬ রানে ব্যাট করছেন হেটমায়ার।
টেস্টে বর্তমানে অ্যান্ডারসনের উইকেট সংখ্যা ৫৬৭। আর এই ফরম্যাটে ব্রডের উইকেট ৪৩৩টি। ফলে যৌথভাবে এই ইংলিশ জুটির উইকেট সংখ্যা এখন এক হাজার। ইংল্যান্ডের সবচেয়ে সফল দুই টেস্ট বোলার অ্যান্ডারসন ও ব্রড একসঙ্গে ১১১ ম্যাচ খেলেছেন। যেখানে তাদের উইকেটসংখ্যা ৮৫১। একসঙ্গে খেলা ম্যাচের হিসেবে ১০৪ ম্যাচে ১০০১ উইকেট নিয়ে শীর্ষে ম্যাকগ্রা-ওয়ার্ন জুটি। আর ৯৫ ম্যাচে ৮৯৫ উইকেট নিয়ে মুরালি-ভাস জুটি রয়েছেন এরপরই।
তবে পেস বোলিং জুটির হিসেবে অন্যদের ছাড়িয়ে গেছেন অ্যান্ডারসন-ব্রড জুটি। ৯৫ ম্যাচ একসঙ্গে খেলে ৭৬২ উইকেট নিয়ে তালিকার চার নম্বরে আছেন কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস জুটি। ৬১ ম্যাচে ৫৫৯ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন আকরাম-ওয়াকার জুটি।
উইন্ডিজ সফরে দলের বাইরে থাকা ব্রড হয়তো হোম সিরিজেই দলে ফিরবেন। তখন হাজার উইকেটের মালিক হিসেবে একমাত্র জুটি হয়ে খেলবেন অ্যান্ডারসন-ব্রড। কেননা টেস্টে সর্বমোট ১২৭১টি উইকেট নেওয়া ওয়ার্ন-ম্যাকগ্রা জুটির অবসর নিয়েছেন আগেই। এছাড়া মুরালি-ভাসের সর্বমোট ১১২৪ টেস্ট উইকেট নেওয়ার ঘটনাও এখন অতীত।
উইন্ডিজ ১ম ইনিংস: ৮৯.২ ওভারে ২৬৪/৮ (ব্র্যাথওয়েট ৪০, ক্যাম্পবেল ৪৪, হোপ ৫৭, ব্রাভো ২, চেইস ৫৪, হোপ ৫৬*, ডাওরিচ ০, হোল্ডার ৫, রোচ ০; অ্যান্ডারসন ৪/৩৩, কারান ০/৫৪, স্টোকস ৩/৪৭, মইন ১/৫৯, রশিদ ০/৫৬, রুট ০/১০)। *প্রথম দিন শেষে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইলফলক

১৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ