Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫০০ চলচ্চিত্রের মাইলফলক ছুঁলেন অনুপম খের

প্রকাশের সময় : ২০ জুন, ২০১৬, ১২:০০ এএম

ওম পুরি, পরেশ রাওয়াল আর অনুপম খের বলিউডের হাতে গোনা কয়েক অভিনয়শিল্পীর তিনজন যারা প্রধানত পার্শ্ব ভূমিকায় অভিনয় করলেও দর্শকদের কাছে খুব আকাক্সিক্ষত। এদের মধ্যে শেষের জন তার ক্যারিয়ারে ৫০০তম চলচ্চিত্রের জন্য চুক্তিবদ্ধ হয়ে এক অসামান্য নজির স্থাপন করলেন।
এই বিশেষ চলচ্চিত্রটি কিন্তু হিন্দি নয়, হলিউডের, তবে বিষয়বস্তু উপমহাদেশের মানুষ নিয়ে। ‘দ্য বিগ সিক’ নামের এই চলচ্চিত্রটি পরিচালনা করবেন মাইকেল শোয়াল্টার। চলচ্চিত্রটিতে আরও অভিনয় করবেন হলি হান্টার, জোয়ি কেজান, রে রোমানো, কুমাইল নানজিয়ানি এবং আদিল আখতার। এটি গল্প এক পাকিস্তানি বংশোদ্ভূত তরুণ এবং এক মার্কিন তরুণীর সম্পর্ক নিয়ে। অনুপম পাকিস্তানি তরুণের (নানজিয়ানি) বাবার ভূমিকায় অভিনয় করবেন। এটি ছাড়াও তিনি খান দশেক ইংরেজি ভাষাভিত্তিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে ‘বেন্ড ইট লাইক বেকহ্যাম’ (২০০২), ‘ব্রাইড অ্যান্ড প্রেজুডিস’ (২০০৩), ‘দ্য মিস্ট্রেস অফ স্পাইস’ (২০০৫), ‘ইউ উইল মিট এ টল ডার্ক স্ট্রেঞ্জার’ (২০১০) এবং ‘সিলভার লাইনিংস প্লেবুক’ (২০১২) ফিল্মগুলোর নাম বিশেষ উল্লেখযোগ্য।
৬২ বছর বয়সী এই অভিনেতার ৫০০ চলচ্চিত্রের মধ্যে মারাঠি, পাঞ্জাবী, তামিল, মালয়ালামের মত আঞ্চলিক ভাষার চলচ্চিত্রও আছে।
অনুপম অভিনয় ছাড়াও চলচ্চিত্র নির্মাণও করেছেন। ‘বাড়িওয়ালা’ নামের একটি বাংলা ও দুটি ফিল্ম প্রযোজনা করেছেন তিনি। পরিচালনা করেছেন ‘ওম জয় জগদীশ’।
কৈশোরে ‘টাইগার সিক্সটিন’ দিয়ে তার চলচ্চিত্রাভিনয়ের হাতেখড়ি হয়। ১৯৮৪ সালে ‘সারাংশ’ চলচ্চিত্রের জন্য অভিনয়ে ফিল্মফেয়ার পুরস্কার পেয়ে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করেন। তিনি দুবার ভারতের জাতীয় পুরস্কার পেয়েছেন।
উইলেম ড্যাফো এবং রবার্ট ডিনিরো তাকে ৫০০ চলচ্চিত্রের যাত্রায় শুভেচ্ছা জানিয়েছেন। ডিনিরো বলেছেন, “আমেরিকায় আমি ৯৫টি ফিল্মে কাজ করেছি, ৫০০ ফিল্মে কাজ করা অতুলনীয়।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫০০ চলচ্চিত্রের মাইলফলক ছুঁলেন অনুপম খের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ