Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমি কর্মকর্তাকে লাঞ্ছিত করার জের এ ফুলবাড়ীতে ভূমি কর্মকর্তা-কর্মচারীর কলম বিরতি

বিপাকে ভূমি মালিকগণ

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৪:০৯ পিএম

দিনাজপুরের ফুলবাড়ীতে এক ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে লাঞ্ছিত করার জের ধরে গত দুইদিন থেকে কলম বিরতি কর্মসূচি পালন করছেন, উপজেলার সকল ভূমি কর্মকর্তা-কর্মচারীগণ। এতে বিপাকে পড়েছে উপজেলার বিভিন্ন এলাকার ভূমি মালিকরা।

জানা গেছে ভূমি সংক্রান্ত বিষয়ে মামলার তদন্ত প্রতিবেদন দেয়াকে কেন্দ্র করে, গত (১০ জানুয়ারি) বৃহস্পতিবার বেলা ১২ টায়, উপজেলার পৌর ভূমি অফিসের ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা জাহেদুর রহমান সরকারকে শারীরিক ভাবে লাঞ্ছিত করে পৌর এলাকার পশ্চিম গৌরীপাড়া গ্রামের মৃত আব্দুল করিমের ছেলে নবীউল ইসলাম (৫৫) নামে এক ভূমি মালিক।

এই ঘটনায় ওই দিন রাতে পৌর ভূমি অফিসের সহকারী ভূমি কর্মকর্তা জাহেদুর রহমান সরকার বাদী হয়ে ফুলবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন, যার মামলা নম্বর ৭। কিন্তু মামলা দায়ের হওয়ার পরেও নবীউল ইসলামকে পুলিশ গ্রেফতার করতে না পারায়,ওই ভূমি মালিক নবীউল ইসলামকে গ্রেফতার ও তার শাস্তির দাবীতে গত সোমবার থেকে কলম বিরতি কর্মসূচি পালন করছেন উপজেলার সকল ভূমি কর্মকর্তা-কর্মচারীগণ।

এদিকে উপজেলার সকল ভূমি কর্মকর্তা-কর্মচারীগণ কলম বিরতি কর্মসূচি পালন করায় বিপাকে পড়েছেন উপজেলা ভূমি মালিকেরা। তাদেরকে ভূমি উন্নয়ন কর পরিশোধ কিংবা খাজনা-খারিজ করতে এসে ঘুরে যেতে হচ্ছে।

কলম বিরতির দ্বিতীয় দিন গতকাল মঙ্গলবার উপজেলা ভূমি অফিসে গিয়ে দেখা যায়, শতশত ভূমি মালিক তাদের ভূমির বিভিন্ন কাজে এসে অফিসের সামনে ভিড় জমাচ্ছে। কিন্তু কর্মকর্তা-কর্মচারীদের কলম বিরতির জন্য তারা কাজ করতে না পেরে ফিরে যাচ্ছেন। ভূমি অফিসে কাজ করতে আসা জাকিউর রহমান চঞ্চল বলেন, তিনি জমির খারিজ করতে এসেছেন কিন্তু অফিসে কাজ না হওয়ায় এখন তাকে ফিরে যেতে হচ্ছে। একই কথা বলেন এলুয়াড়ী গ্রাম থেকে আসা আশরাফ মিয়া, তিনি বলেন, তিনি খারিজের আবেদন করার জন্য এলুয়াড়ী থেকে এসেছেন, এখন তাকে আবার ফিরে যেতে হচ্ছে। ভূমি অফিসে আসা শিবনগর ইউনিয়নের রাজারামপুর গ্রামের লোকমান হোসেন, তিনি বলেন জমির খাজনা দেয়ার জন্য দুই দিন থেকে ঘুরছেন, কিন্তু কর্মকর্তারা খাজনা নিচ্ছেননা। একই কথা বলেন একই এলাকার তমছের আলী, আলাদিপুর ইউনিয়নের সমসের আলীসহ অনেকে।

মামলার বাদী পৌর ভূমি অফিসে কর্মরত ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা জাহেদুর রহমান বলেন উপজেলা গৌরীপাড়া মৌজার ৬৮ নম্বর খতিয়ানের ১২৭ নম্বর দাগের ৪৮ শতাংশ জমির মধ্যে চার শতাংশ জমি নিয়ে, নবীউল ইসলামের বিরুদ্ধে, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেড(এডিএম) আদালতে গৌরী পাড়া গ্রামের আব্দুল হাকিম প্রধানের মেয়ে হাসনা হেনা বাদী হয়ে একটি মামলা দায়ের করেন যার মামলা নম্বর ৪২৩-পি/২০১৮। একই ভাবে পার্বতীপুর উপজেলা হরিহরপুর গ্রামের মোজাফ্ফর হোসেনের ছেলে রেজওয়ানুল হক বাদী হয়ে, একই আদালতে গৌরীপাড়া গ্রামের আব্দুল হাকিম এর স্ত্রী রেজিয়া খতিুন কে বিবাদী করে আরো একটি মামলা দায়ের করেন যার মামলা নম্বর ৪২৪-পি/২০১৮। মামলায় বর্ণিত জায়গা পৌর ভূমি অফিসের অধীনে হওয়ায়, দুটি মামলা তদন্ত করার জন্য আদালত পৌর ভূমি অফিসের কর্মকর্তা হিসেবে তাকে দায়িত্ব দেয়। তিনি তদন্ত করে গত ২০১৮ সালের ১২ ডিসেম্বর আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেন। এই তদন্ত প্রতিবেদনটি জনৈক নবীউল ইসলামের সরাসরি পক্ষে না হওয়ায়, গত ১০ জানুয়ারি বৃহস্পতিবার তার অফিসে এসে তাকে শারীরিক ভাবে লাঞ্ছিত করেন।

ভূমি কর্মকর্তা জাহেদুর রহমান সরকার বলেন নবীউল ইসলাম এসে তাকে অতর্কিত ভাবে অকথ্য ভাষায় গালি-গালাজ ও শারীরিক ভাবে লাঞ্ছিত করে। সেইসাথে চড়থাপ্পর মেরে তার পকেটে থাকা ত্রিশ হাজার টাকা ছিনতাই করে নিয়ে যায়।

এই বিষয়ে জানতে চাইলে নবীউল ইসলাম মুঠো ফোনে বলেন ঘটনাটি এই রকম ছিলনা তর্ক-বিতর্ক হয়েছে, কিন্তু (তহশিলদার) ইউনিয়ন ভূমি কর্মকর্তা জাহেদুর রহমান বিষয়টি বাড়িয়েছে।

এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, আইন অনুযায়ী তার বিচার হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলবাড়ী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ