Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনী হাওয়া ক্রীড়াঙ্গনে টিটি’র নির্বাচন ৫ ফেব্রুয়ারি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

অবশেষে দেশের ক্রীড়াঙ্গনে নির্বাচনী হাওয়া লেগেছে। আর এই হাওয়ায় অ্যাডহকের যাতাকল থেকে যেন মুক্ত হচ্ছে ক্রীড়াঙ্গন। যেখানে নির্বাচিত কমিটির মেয়াদ শেষে বছরের পর বছর দেশের ৭ ফেডারেশন এবং একটি সংস্থা চলছে অ্যাডহক কমিটির অধীনে, সেখানে বাংলাদেশ টেবিল টেনিস (টিটি) ফেডারেশন হাঁটছে নির্বাচনের পথে। গত বছরের আগস্টে এই ফেডারেশনের নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হলেও আগের কমিটিই বর্তমানে বহাল রয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) সুত্রে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে প্রায় ৬ মাস ঝুলে আছে টিটি ফেডারেশনের নির্বাচন। তবে এবার জট খুলেছে। গত মঙ্গলবার এনএসসি এক প্রজ্ঞাপনের মাধ্যমে টেবিল টেনিস ফেডারেশনের নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। এনএসসি’র পরিচালক (প্রশাসন) ও নির্বাচন কমিশনার মো: বিল্লাল হোসেনের জারি করা প্রজ্ঞাপন (নং-এনএসসি/১২০/১৬/(নির্বাচন-২০১৯)/৪৪) অনুযায়ী আগামী ৫ ফেব্রæয়ারি অনুষ্ঠিত হবে টিটি ফেডারেশনের নির্বাচন। সভাপতি বাদে ২৪টি পদে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সহ-সভাপতি চারটি, সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ একটি করে, যুগ্ম সম্পাদক দু’টি এবং নির্বাহী সদস্য পদ রয়েছে ১৬টি।

জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী ১৩ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশিত হবে। ২১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা, ২২ জানুয়ারি মনোনয়নপত্র বিতরণ, ৩০ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহার এবং পরের দিন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ৫ ফেব্রæয়ারি এনএসসি পুরাতন ভবনের সভাকক্ষে নির্বাচন অনুষ্ঠিত হবে।
এনএসসি’র প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গেই টিটির নির্বাচনী তোড়জোড় শুরু হয়ে গেছে। বিশ্বস্ত সুত্র জানায়, ঢাকা আবাহনী, শেখ রাসেল ক্রীড়া চক্র, বর্তমান চ্যাম্পিয়ন পাললিক গ্রæপ, মেরিনার ইয়াংস এবং ওয়ারি ক্লাবসহ বেশ কিছু ক্লাব একই প্লাটফর্মে এসে দাঁড়িয়েছে। এই সব ক্লাবের কর্মকর্তারা আজ চূড়ান্ত সভায় বসবেন।
নির্বাচন প্রসঙ্গে বর্তমান সাধারণ সম্পাদক খোন্দকার হাসান মুনীর বলেন, ‘নতুন ক্রীড়া প্রতিমন্ত্রী হিসেবে আমরা অভিজ্ঞ জাহিদ আহসান রাসেল এমপিকে পেয়েছি। উনার দায়িত্বকালে ক্রীড়াঙ্গণ আরো বেগবান হবে বলে মনে করছি আমি। তাই টিটিতেও স্বচ্ছ, সুন্দর ও প্রভাবহীন একটি নির্বাচন আশাকরছি। আমার ধারণা এই নির্বাচনে যোগ্য টেবিল টেনিস সংগঠকরাই জয়ী হয়ে ফেডারেশনের চলার পথকে আরো বেগবান করবেন।’
এদিকে টিটি’র নতুন নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ায় স্বস্তির নি:শ্বাস ফেলেছেন দেশের ক্রীড়া সংগঠকরা। তারা মনে করছেন সহসাই অন্যসব ফেডারেশনও হাঁটবে নির্বাচনের পথে। বেশ কয়েকবছর ধরেই অ্যাডহক কমিটির অধীনে চলছে বাংলাদেশ টেনিস ফেডারেশন, কাবাডি, ভারোত্তোলন, শ্যুটিং, সাইক্লিং, অ্যাথলেটিক, হকি ফেডারেশন ও মহিলা ক্রীড়া সংস্থা। ক্রীড়া সংশ্লিষ্টরা মনে করছেন, নতুন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি’র বলিষ্ট ভূমিকায় এইসব ফেডারেশন ও সংস্থায় খুব শিঘ্রই নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ