Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পূজারা-পন্তে ইতিহাসের পথে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্ট জিতে ইতিহাসের পাতায় আগেই নাম লিখিয়ে রাখা ভারত এবার আরো বড় অর্জনের পথে। অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের শক্ত ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে বিরাট কোহলির দল। 

চেতস্বর পূজারার পর ঋষব পন্তের অপরাজিত শতক ও রবিন্দ্র জাদেজার দারুণ ব্যাটিংয়ে সিডনি টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত। দ্বিতীয় দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ৫৯৮ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। ৭ উইকেটে ভারতের ৬২২ (ডিক্লেয়ার) রানের জবাবে দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ বিনা উইকেটে ২৪। অপরাজিত থেকে আজ আবার ব্যাট শুরু করবেন দুই ওপেনার মার্কাস হ্যারিস (১৯) ও উসমান খাজা (৫)।
মোহম্মদ শামির বলে খাজার সহজ ক্যাচ ইনিংসের তৃতীয় ওভারেই উইকেটের পিছন থেকে পন্ত ফেলে না দিলে আরো কোনঠাসা অবস্থায় দিন শেষ করতে হত অস্ট্রেলিয়াকে। তবে বাকি তিন দিন ধরে ম্যাচ বাঁচানোর পাহাড়সম চাপ টিম পেনের দলের উপর। ফলো-অন বাঁচাতে গেলেও তুলতে হবে চারশোর বেশি রান। সিরিজে ২-১ এগিয়ে থাকা ভারতের সামনে তাই ৫ ম্যাচের সিরিজে ঐতিহাসিক জয় নিশ্চিত করার হাতছানি।
গতকাল ভারতের একমাত্র হতাশা ছিল ৭ রানের জন্য পূজারার দ্বিশতক ফস্কে যাওয়া। ৩৭৩ বলে ২২ বাউন্ডারিতে গড়া ইনিংসের শেষে লায়নের বলে কট অ্যান্ড বোল্ড হন এই ডান হাতি। তাতেই অসাধারণ এক রেকর্ড গড়েছেন পূজারা। ১৯২৮-২৯ মৌসুমে অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের হারবার্ট সাটক্লিফ বল খেলেছিলেন ১ হাজার ২৩৭টি। এত দিন অস্ট্রেলিয়ার মাটিতে যেকোনো সফরকারী দলের ব্যাটসম্যান হিসেবে এটি ছিল সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড। এবার অস্ট্রেলিয়া সফরে চার টেস্ট মিলিয়ে পূজারা বল খেলেছেন ১ হাজার ২৫৭টি।
রেকর্ডে নাম লিখিয়েছেন সাত নম্বরে নেমে সেঞ্চুরি করা পন্তও। এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার অস্ট্রেলিয়ায় টেস্টে সেঞ্চুরি করেননি। ১৮৯ বলে অপরাজিত ১৫৯ রানের ইনিংসের পথে ১৫টি চার ও একটি ছক্কা হাঁকান পন্ত।
ছয় নম্বরে নেমে প্রথম দিনের শেষে হনুমা বিহারি ভরসা জুগিয়েছিলে ভারতীয় দলকে। লায়নের বলে ৪২ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরের বিহারি। এর আগে পূজারার সঙ্গে পঞ্চম উইকেটে যোগ করেন ১০১ রান। হনুমার পরে ব্যাট করতে নামেন ঋষভ। ষষ্ঠ উইকেটে পূজারা-ঋষভ যোগ করেন ৮৯ রান। এরপর সপ্তম উইকেটে আসে ইনিংসের সবচেয়ে বড় জুটি। পন্ত-জাদেজার সেই ২০২ রানের জুটি টিম পেনের দলকে মানসিক ভাবে বিধ্বস্ত করে ছেড়েছে। জাদেজা আউট হতেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেন বিরাট কোহালি। ১১৪ বলে জাডেজার ৮১ রানের ইনিংসে ছিল সাত বাউন্ডারি ও একটি ওভারবাউন্ডারি।
৫৭.২ ওভার হাত ঘুরিয়ে ১৭৮ রানের খরচায় ৪ উইকেট নেন লায়ন। ২৮ ওভার বল করে উইকেটশূণ্য থেকে যান প্যাট কামিন্স।
সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস: (আগের দিন শেষে ৩০৩/৪) ১৬৭.২ ওভারে ৬২২/৭ ইনিংস ঘোষণা (পূজারা ১৯৩, বিহারি ৪২, পন্ত ১৫৯*, জাদেজা ৮১; স্টার্ক ১/১২৩, হেজেলউড ২/১০৫, কামিন্স ০/১০১, লায়ন ৪/১৭৮, লাবুশেন ০/৭৬, হেড ০/২০, খাজা ০/৪)।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১০ ওভারে ২৪/০ (হ্যারিস ১৯*, খাজা ৫*; শামি ০/৯, বুমরাহ ০/১২, জাদেজা ০/১, কুলদীপ ০/২)।* দ্বিতীয় দিন শেষে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ