Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে ৬৮ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৯ পিএম

ফিলিপাইনের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে প্রাণ হারিয়েছেন অন্তত ৬৮ জন। এ ঘটনায় এখনও নিখোঁজ রয়েছেন আরও কমপক্ষে ১৮ জন। উদ্ধার কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।
প্রতিবেদনে বলা হয়, ভৌগোলিক দিক থেকে ফিলিপাইন একটি দুর্যোগ প্রবণ অঞ্চলে অবস্থিত। প্রায় প্রতি বছর গড়ে অন্তত ২০ বার বন্যা, ভূমিধস ও অন্য দুর্যোগের সম্মুখীন হতে হয় ফিলিপাইনকে।
এর আগে ২০১৩ সালের নভেম্বর মাসে দেশটিতে এক শক্তিশালী মাত্রার টাইফুন হাইয়ান আঘাত হানলে প্রায় ছয় হাজারের বেশি লোকের প্রাণহানি হয়। আর এতে বাস্তুচ্যুত হয় আরও কমপক্ষে ৪০ লাখের বেশি লোক।
এদিকে নিম্নচাপজনিত কারণে গত বেশ কয়েকদিন যাবত ফিলিপাইনের ইস্টার্ন সামার প্রদেশে ভারী বৃষ্টি এবং বজ্রপাতের ফলে তীব্র বন্যা ও ভূমিধসের দেখা দিয়েছে। আর এমন বৈরি আবহাওয়ার কারণে প্রদেশটির অন্তত ২২ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। একইসঙ্গে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে রাজ্যের বিভিন্ন এলাকা।
সোমবার স্থানীয় সময় দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ জানায়, পূর্বাঞ্চলীয় বিকল এলাকায় অন্তত ৫০ জনের বেশি লোকের প্রাণহানি হয়। আর এতে পার্শ্ববর্তী অঞ্চল ইস্টার্ন ভিসায়াস এলাকায় প্রাণ হারিয়েছে আরও কমপক্ষে ১১ জন। আর এ ঘটনায় অঞ্চল দুটিতে আহত মানুষের সংখ্যা প্রায় ১২। নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত আছে। বন্যা ও ভূমিধসের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়া সড়ক ও সেতুগুলো পরিষ্কার করছে জরুরি সেবা প্রদানকারী দল।
উল্লেখ্য, এ ঘটনায় অঞ্চলের বিমানবন্দর এবং বাস টার্মিনালগুলোতে যাত্রা বাতিলে আটকে আছেন প্রায় কয়েক হাজারের বেশি যাত্রী। রাজধানী ম্যানিলাসহ আরও বেশ কিছু এলাকায় এমন বৈরি আবহাওয়া বিরাজ করছে। ধারণা করা হচ্ছে, এতে ইংরেজি নববর্ষ উদযাপন পুরোপুরি বাধাগ্রস্ত হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ