Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের রণতরী ঘাতক ক্ষেপণাস্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরীগুলোর শক্তি প্রদর্শনকে মোকাবিলা করার জন্য বেইজিং একটি ভয়াবহ ‘রণতরী ঘাতক’ অস্ত্র: দি দং ফেং-২১ ডি জাহাজবিধ্বংসী ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (এএসবিএম) উদ্ভাবন করেছে। এটি নিখুঁতভাবে ১,৫০০ কিলোমিটার দূর থেকে টার্গেটে আঘাত হানতে পারে। এর উন্নত সংস্করণ দং ফেং-২৬ ৩,০০০-৪,০০০ কিলোমিটার দূর থেকে বিমানবাহী রণতরীকে আঘাত হানতে পারে। বেইজিং এসব এএসবিএম পাকিস্তানের মতো মিত্রদের কাছে রফতানি নাও করতে পারে। দি মিসাইল টেকনলজি কন্ট্রোল রিজাইমের কাছে চীন প্রতিশ্রুতিবদ্ধ যে তারা ৩০০ কিলোমিটারের বেশি পাল্লার ক্ষেপণাস্ত্র রফতানি করবে না। তবে সম্প্রতি চীনের জুহাই বিমান প্রদর্শনীতে চীনের শীর্ষস্থানীয় রকেট প্রস্তুতকারী চায়না একাডেমি অব লাঞ্চ ভেহিক্যাল টেকনলজি আন্তর্জাতিক ক্রেতাদের কাছে নতুন এম-২০বি এএসবিএম বিক্রি করার প্রস্তাব দিয়েছে। ‘রণতরী ঘাতক’ এএসবিএমের নতুন সংস্করণ রফতানির জন্যই প্রস্তুত করা হতে পারে। এর পাল্লা ২৮০ কিলোমিটার হওয়ায় এর রফতানিতেও বাধ্যবাধকতা থাকছে না। চীন ইতোমধ্যেই পাকিস্তানের জন্য রণতরী ও সাবমেরিন নির্মাণ করেছে। পাকিস্তানের অস্ত্র ভান্ডারে স্বল্প পাল্লার এএসবিএম যোগ করতে পারে চীন। এটি পাকিস্তানের ওপর ভারতের স্পষ্ট নৌসুবিধা ভন্ডুল করে দিতে পারে। এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত কার্যকরভাবে বিমানবাহী রণতরীতে হামলা চালাতে পারে। এক পরীক্ষায় দেখা গেছে, ১০টি আক্রমণের মধ্যে ৯টিই লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। চীনা সামরিক বাহিনীর দরকার ১,৫০০ কিলোমিটার পাল্লার ডিএল-২১ডি। কারণ তাকে ওয়েস্টার্ন প্যাসিফিক যুদ্ধক্ষেত্রে মার্কিন নৌবাহিনীর বিমানবাহী রণতরী মোকাবিলায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে হতে পারে। এসএএম।



 

Show all comments
  • jack ali ৩০ ডিসেম্বর, ২০১৮, ৪:২৩ পিএম says : 0
    Allah [SWT] addressed in the Holy Qur'an that He created two sole--Adam and Eve---and thus we are one nation---He created many tiribes--like numerous flower in a same garden---flower do not fight or hate each other rather they live in absolute peace---But Alas ---Human have vengeance and hatred towards each other and everyday they competing each other to destroy other by devising all destructive weapons -----They must stop these heinous attitudes rather accept fellow human beig like his own brother ====It will have only happen when they Accept Allah is the Owner of These universe---Your stupid weapon cannot harm Him--Rather it will have boomerang affect on These Ferocious People----These weapon cannot protect you from Flood/Tsunami/Earthquake/ Volcanic Eructations====Rather I ask these stupid people to use all the money to save humanity from Hunger/Destitute/Deprivation not only that we can save our magnificent world from global worming and many more--which is fundamental requirements for human being to live with dignity I.E :Education/Housing ''''''
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ