Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এশিয়ার প্রথম দেশ হিসেবে গাঁজাকে বৈধতা দিল থাইল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ৪:০৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং বেলজিয়ামসহ বিশ্বের মোট বড় বড় দশটি দেশে অনেক আগেই গাঁজাকে বৈধ ঘোষণা করা হয়েছে। তবে এবার এশিয়ার প্রথম কোনো দেশ হিসেবে এই গাঁজা ব্যবহারের অনুমোদন দিল থাইল্যান্ড সরকার। তবে দেশটিতে এটি কেবল গবেষণা এবং ঔষধ তৈরির ক্ষেত্রেই ব্যবহার করা হবে। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।
প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় থাইল্যান্ডের সংসদে ১৯৭৯ সালের মাদক নিয়ন্ত্রণ আইনকে সংশোধনের মাধ্যমে এ বিষয়ে একটি বিল পাশ হয়।
দেশটির উপপ্রধানমন্ত্রী প্রজিন জুন্টং এক সংবাদ সম্মেলনে বলেন, ‘জাতীয় আইন পরিষদের পক্ষ থেকে এটি থাইল্যান্ড সরকার ও আমাদের জনগণের জন্য নতুন বছরের উপহার। আগামী বছরের শুরুতে এ আইনটি পুরোপুরি বাস্তবায়নের পর গাঁজা উৎপাদন ও বাজারজাতকরণ বিষয়ে পুনরায় চিন্তাভাবনা করবে সরকার।’
উল্লেখ্য, দক্ষিণপূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ডে ১৯৩০ সালের আগ পর্যন্ত শারীরিক ব্যথা ও ক্লান্তি দূর করার জন্য গাঁজা সেবন ছিল বহুল প্রচলিত একটি রীতি। তবে পরবর্তী সময় ১৯৩৫ সালে এই গাঁজা সেবন, পরিবহন কিংবা বাজারজাতকরণের বিষয়ে সম্পূর্ণভাবে আইনি নিষেধাজ্ঞা আরোপ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ