Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার রানার্সআপদের বিদায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘের পর এবার টুর্নামেন্ট থেকে বিদায় নিলো রানার্সআপ চট্টগ্রাম আবাহনী। টুর্নামেন্টের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তাদেরকে হারিয়েই সেমিফাইনাল নিশ্চিত করলো শেখ রাসেল ক্রীড়া চক্র। গতকাল বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেখ রাসেল ২-০ গোলে হারায় চট্টগ্রাম আবাহনীকে। বিজয়ী দলের হয়ে উজবেকিস্তানের ফরোয়ার্ড আজিজভ আলীসের ও নাইজেরিয়ান ফরোয়ার্ড রাফায়েল ওদুইন একটি করে গোল করেন।
আগের দিন প্রথম কোয়ার্টার ফাইনালে অপ্রত্যাশীতভাবে ব্রাদার্সের বিপক্ষে হেরে এবারের টুর্নামেন্ট থেকে বিদায় নেয় গত আসরের চ্যাম্পিয়ন আরামবাগ। দ্বিতীয় কোয়ার্টারে এসে তাদের পথই অনুসরণ করলো গত আসরের রানার্সআপ চট্টগ্রাম আবাহনী।
কাল ম্যাচের শুরুতে কিছুটা রক্ষণাতœক ফুটবল উপহার দেয় শেখ রাসেল। সেই সুযোগে বেশ কিছু আক্রমণ সানায় চট্টগ্রাম আবাহনী। কিন্তু গোল আদায় করে নিতে পারেনি তারা। প্রথমার্ধের মাঝামাঝি সময়ে রাসেল আক্রমণাতœক হয়ে উঠলে বিপাকে পড়তে হয় চট্টগ্রামের রক্ষণভাগকে। ফলে চার মিনিটের ব্যবধানে দু’গোল আদায় করে নেয় রাসেল। ম্যাচের ২৯ মিনিটে চমৎকার সুযোগ পায় শেখ রাসেল। এসময় ডানপ্রান্ত দিয়ে বল নিয়ে জোড়ালো শট নেন রাসেলের উজবেক ফরোয়ার্ড আজিজভ আলীসের। কিন্তু দক্ষতার সঙ্গেই বল আটকে দেন চট্টগ্রাম আবাহনীর গোলরক্ষক নেহাল। শুরুর দিকে চট্টগ্রামের গোলরক্ষক নেহালকে পরাস্ত করতে না পারার আক্ষেপটা আলীসের ঘুচান ৩৪ মিনিটে। ডানপ্রান্ত থেকে বিশ্বনাথ ঘোষের ক্রসে বল পেয়ে বা পায়ের দারুণ শটে চট্টগ্রাম আবাহনীর জাল কাপান এই উজবেক ফরোয়ার্ড (১-০)। ৩৮ মিনিটে বিপলুর শট মুফতালাওয়াল ক্লিয়ার করতে গেলে বল পেয়ে যান রাফায়েল। বাঁমপ্রান্ত থেকে দারুণ শটে গোল করে ব্যবধান বাড়ান এই নাইজেরিয়ান(২-০)। চার মিনিটের ব্যবধানে দু’গোল করে উজ্জীবত শেখ রাসেল দ্বিতীয়ার্ধেও বেশ আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করে। বিরতির পর তারা একের পর এক আক্রমণে গেলেও আর কোনো গোল পায়নি। ম্যাচের অন্তিম মূহুর্তে একটা ফ্রি-কিক পায় চট্টগ্রাম আবাহনী। বক্সের বেশ কাছে পাওয়া সেই ফ্রি কিকটিও কাজে লাগাতে পারেনি তারা। মমদো বাহের ফ্রি কিক চলে যায় ক্রসবারের উপর দিয়ে। শেষ পর্যন্ত ২-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে চট্টগ্রামের দলটি। আর সেমিতে উঠার আনন্দ নিয়ে ঘরে ফেরে রাসেল।
ম্যাচ শেষে রাসেলের কোচ সাইফুল বারী টিটু বলেন,‘স্বাধীনতা কাপে গত দুই ম্যাচে আমরা প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। এই ম্যাচে জয়ের কৃতিত্বটা আমি ছেলেদেরকেই দেবো। দ্বিতীয়ার্ধে আমি তাদের বলেছি তোমরা ২-০ তে এগিয়ে আছো মানে ম্যাচ জিতে গেছো এমনটা ভেবো না। আবার শূণ্য থেকে শুরু করো। দ্বিতীয়ার্ধে লম্বা পাসে খেলা হয়েছে। তাই তারাও গোলের সুযোগ পায়নি আমরাও পাইনি।’
আজ তৃতীয় কোয়ার্টার ফাইনালে ঢাকা আবাহনীর বিপক্ষে খেলবে সাইফ স্পোটিং ক্লাব। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল সাড়ে চারটায় শুরু হবে ম্যাচটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ