Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

গাঁজা চাষে তীব্র শ্রমিক সংকটে কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৯:০৮ পিএম | আপডেট : ১২:০৯ এএম, ৫ ডিসেম্বর, ২০১৮

৯৫ বছর নিষিদ্ধ থাকার পর কয়েক মাস আগে আমোদপ্রমোদের জন্য গাঁজা খাওয়াকে বৈধ ঘোষণা করেছে কানাডা সরকার। তাই সে দেশের বিভিন্ন জায়গায় গ্রিনহাউস তৈরি করে গাঁজা চাষ করার প্রবণতা বেড়েছে। কিন্তু চাষের জন্য উপযুক্ত কর্মী নেই সেখানে। অথচ গাঁজা চাষের সম্প্রসারণ ঘটায় প্রচুর কর্মীর চাহিদা রয়েছে।
পাঁচ বছর ধরে কানাডায় গাঁজা চাষ জনপ্রিয় হয়েছে। বৈধ ঘোষণা করার পর থেকে সেই চাষে আরও গতি এসেছে। কিন্তু দক্ষ কর্মীর অভাবে কিছুটা হলেও ধাক্কা খাচ্ছে এই চাষ। পাশাপাশি গ্রিন হাউসের প্রচণ্ড গরম কর্মীদের টিকে থাকার পক্ষে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।
লেমিংটনের লাইসেন্স প্রাপ্ত একটি কোম্পানি আফরিয়া ইনকর্পোরেটেড গ্রিনহাউসেগাঁজা চাষ করে। সেজন্য ক্যারিবিয়ান দ্বীপ ও গুয়েতেমালা থেকে ৫০ জন কর্মীকে প্রাথমিকভাবে নিয়োগ করেছিল তারা। কিন্তু এক সপ্তাহ পরই আট জন কর্মী কাজ ছেড়ে চলে যান। এ ব্যাপারে ওই কোম্পানির চিফ এগ্জিকিউটিভ অফিসার ন্যুফেল্ড কর্মী জানিয়েছেন, ‘গরমকালে যখন গরম ও আর্দ্রতা চরমে থাকে তখন গ্রিন হাউসের মধ্যে কাজ করা খুবই কষ্টকর। ঠান্ডা হাওয়া চালিয়ে আমরা গরম কম করার চেষ্টা করি। কিন্তু জুলাই-অগস্টে পরিস্থিতি খুবই কষ্টকর।’ যথেষ্ট কর্মী না থাকায় ওই কোম্পানিটি প্রায় ১৪ হাজার গাঁজা গাছ নষ্ট করতে বাধ্য হয়েছিল।
কানাডার প্রত্যেক কোম্পানির সমস্যা প্রায় একই রকমের। এবং সেটা মূলত দক্ষ কর্মীর। কানাডার লাইসেন্স প্রাপ্ত গাঁজা চাষ করা কোম্পানিগুলো ২০১৭ অবধি প্রায় আড়াই হাজার কর্মী নিয়োগ করেছিল। কানাডার বিএমও ক্যাপিটাল মার্কেটের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর অক্টোবরের মাঝামাঝি সময় অবধি প্রায় সাড়ে তিন হাজার লোকের দরকার ছিল। সে দেশের লাইসেন্স প্রাপ্ত সবথেকে বড় কোম্পানি ক্যানোপি গ্রোথ কর্পোরেশনের ১ হাজার ২০০টি চাকরির পদ খালি পড়ে রয়েছে।
বর্তমান পরিস্থিতি অনুযায়ী, কানাডার গাঁজা চাষ করা প্রথম আটটি বড় কোম্পানি প্রায় ১ হাজার ৭০০ কর্মীকে নিয়োগ করবে। সে দেশের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা জানাচ্ছে, গাঁজা চাষ বৈধ হওয়ায় আগামী দিনে গাঁজা নিয়ে গবেষণা, নিষ্কাষণ ও ওইজাত দ্রব্য তৈরির জন্য প্রচুর লোক নিয়োগ করতে হবে। গাঁজা চাষ এবংসেই সম্পর্কিত শিল্পের বিস্তার আগামী এক বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার লোককে চাকরির ব্যবস্থা করবে। সূত্র: নিউজ উইক।



 

Show all comments
  • Seam ৫ ডিসেম্বর, ২০১৮, ৭:০২ পিএম says : 0
    I want to join
    Total Reply(0) Reply
  • মোজাম্মেল হক ৫ ডিসেম্বর, ২০১৮, ৭:১৭ পিএম says : 0
    কেমন করিয়া বিসা পাওয়া যাবে
    Total Reply(0) Reply
  • মোঃখোরসেদ আলম ৫ ডিসেম্বর, ২০১৮, ৮:২৯ পিএম says : 0
    আমি যেতে আগ্রহি কিন্তু কিভাবে যাবো কোথায় যোগাযোগ করতে হবে। কত টাকা লাগতে পারে
    Total Reply(0) Reply
  • মো: আতোয়ার হোসেন ৮ ডিসেম্বর, ২০১৮, ৮:৪০ এএম says : 0
    আমি কানাডা যেতে রাজি আছি। এজন্য আমাকে কি করতে হবে সেটা বলেন।
    Total Reply(0) Reply
  • Md Rubel Ahmed ৯ ডিসেম্বর, ২০১৮, ৫:২৩ পিএম says : 0
    বেতন কত হবে আর বিসার দাম কত হবে আর কয় ঘন্টা কাজ করতে হবে
    Total Reply(0) Reply
  • মোঃ রুবেল ৯ ডিসেম্বর, ২০১৮, ৫:২৭ পিএম says : 0
    দাম কত বিসার
    Total Reply(0) Reply
  • Alamin ৯ ডিসেম্বর, ২০১৮, ৬:৪৮ পিএম says : 0
    কিভাবে যাওয়া যাবে
    Total Reply(0) Reply
  • মোঃ উমর ফারুক ৫ নভেম্বর, ২০২২, ১১:৩৪ এএম says : 0
    আমি অত্র কাজে অংশগ্রহন করতে ইচ্ছুক। আমি এই কাজ করার সুযোগ পেলে আমার সর্বোচ্চ দক্ষতা প্রদান করবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ