Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুরসির ছেলেসহ ৯ জনের মৃত্যুদন্ড বহাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ছেলেসহ ৯ জনের মৃত্যুদন্ড বহাল রেখেছে দেশটির সুপ্রিম কোর্ট। নিম্ন আদালত থেকে ২০১৫ সালে মৃত্যুদন্ড পাওয়া ১৫ জনের মধ্যে ৬ জনের সাজা কমিয়ে আজীবন কারাদন্ড করা হয়েছে। ২০১৩ সালে দেশটিতে সামরিক অভ্যুত্থানের সময় সাবেক অ্যাটর্নি জেনারেলকে হত্যার অভিযোগ এ আদেশ দেয়া হয়েছে।
যে ৯ জনের মৃত্যুদন্ড বহাল রাখা হয়েছে তার মধ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির ছেলে মোহাম্মদ তাহা রয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা মিনার খবরে বলা হয়েছে, কায়রোর পূর্বাঞ্চলে ২০১৫ সালের এক গাড়ি বোমা হামলায় অ্যাটর্নি জেনারেল হিসাম বারাকাত নিহত হন। নিম্ন আদালতে ১৫ জনকে মৃত্যুদন্ড দেওয়া হয়েছিল। সুপ্রিম কোর্টে ৬ জনের সাজা কমিয়ে আজীবন কারাদন্ড দেওয়া হয়। আর ৯ জনের সাজা বহাল রাখা হয়।
উল্লেখ্য, মিসরের ইতিহাসে প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হন মোহাম্মদ মুরসি। ২০১৩ সালে এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে তাকে উৎখাত করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসর

২৮ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ