Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তাইওয়ানে ক্ষমতাসীনদের ভরাডুবি

জয় পেল চীনপন্থী বিরোধী দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চীনের স্বশাসিত অঞ্চল তাইওয়ানের স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন স্বাধীনতাপন্থী দলকে প্রত্যাখান করেছে ভোটাররা। বিপরীতে ভালো ফল করেছে চীনপন্থী বিরোধী দল। বিরোধী দলের এক শীর্ষ নেতা বলেছেন, বেইজিংয়ের সঙ্গে আরও বন্ধুত্বপুর্ণ সম্পর্ক গড়ার চেষ্টা করবেন তারা।
গত শনিবার ১০টি বিষয়ে গণভোটের পাশাপাশি স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয় তাইওয়ানে। নির্বাচনে অন্যতম দুটি শীর্ষ মেয়র পদ ছাড়াও ১৫টি শহরে পরাজিত হয় ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক প্রগেসিভ পার্টি (ডিপিপি)। দলটি মাত্র ছয়টি শহরে জয় পেলেও বিরোধী কুমিনটাং দল জয় পায় ১৫ শহরে।
প্রেসিডেন্ট নির্বাচনের এক বছরেরও কম সময় বাকি থাকতে এই পরাজয় চিন্তিত করে তুলেছে তাইওয়ানের প্রেসিডেন্ট তুসাই ইং-ওয়েনকে। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই বেইজিংয়ের সঙ্গে উত্তেজনাকর সম্পর্ক ধরে রেখেছেন তিনি। গত শনিবার দলের পরাজয়ে দায় নিয়ে দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।
ডিপিপি’র এক সময়ের শক্তঘাঁটি বন্দরনগরী খাওসিআং। নির্বাচনে সেখানে জিতেছেন কুমিনটাং এর প্রার্থী। ফল ঘোষণার পর তিনি শনিবার রাতেই চীন পৌঁছানোর চেষ্টা করেন। স্থানীয় সংবাদমাধ্যমকে তিনি বলেন, চীনের সঙ্গে কাজ করতে ওয়ার্কিং গ্রুপ গঠন করবেন তিনি। চীনের সঙ্গে যোগাযোগের বাধা ভেঙে ফেলারও অঙ্গীকার করেছেন তিনি। হান কুয়ো-ইউ বলেন, আমাদের হৃদয়ে কোনও বাধা নেই।
তোসাই প্রেসিডেন্ট দায়িত্ব নেওয়ার পর থেকেই চীনে প্রতিনিধি দল পাঠাতে থাকে কুমিনটাং। তোসাই’র প্রশাসনের সঙ্গে সরাসরি যোগাযোগে অস্বীকৃতি জানানো বেইজিং তাদের উষ্ণ অভ্যর্থনা জানায়। তাইওয়ানকে নিজের প্রদেশ হিসেবে বিবেচনা করে থাকে চীন। শনিবারের নির্বাচনের পর বেইজিং বলছে, এই নির্বাচনের ফলাফল দেখিয়েছে যে, সেখানকার মানুষ বেইজিংয়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বেইজিংয়ের তাইওয়ান বিষয়ক কার্যালয় একথা জানিয়েছে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ