Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামকে অবহেলিত রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম


‘ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত যুগে যুগে সব সংগ্রামের সূচনা হয়েছিল চট্টগ্রামে। দুই হাজার বছরের একটি ঐতিহ্য সমৃদ্ধ শহর হলেও সে তুলনায় চট্টগ্রামের প্রত্যাশিত উন্নয়ন হয়নি। সরকার বা সংশ্লিষ্টদের বুঝতে হবে চটগ্রামের সমস্যা মানে দেশের সামগ্রিক সমস্যা। নানাভাবে চট্টগ্রামকে উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছে। চট্টগ্রামকে অবহেলিত রেখে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তোলা সম্ভব নয়’। সাদার্ন ইউনিভার্সিটি প্রেসের উদ্যোগে অধ্যাপক ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ প্রণীত ‘চট্টগ্রাম নগরীর পরিকল্পিত উন্নয়ন : সমস্যা ও সম্ভাবনা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে বিশিষ্ট আলোচকগণ উপরোক্ত অভিমত ব্যক্ত করেন। গত শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাদার্ন প্রেসের প্রকাশক ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান। এতে অতিথি ও আলোচক ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. অনুপম সেন, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, কবি-সাংবাদিক আবুল মোমেন ও দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. রমিজ উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অধ্যাপক আলী আশরাফ অভিজ্ঞতা ও পুরকৌশলের দৃষ্টিকোণ থেকে বইটি লিখেছেন। নিজের দায়িত্ববোধ থেকে জনসাধারণকে সচেতন করতে তার এ প্রচেষ্টা। তিনি বইয়ে চট্টগ্রামকে নিয়ে হতাশার কথার পাশাপাশি পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে সম্ভাবনার দিকগুলোও তুলে ধরেছেন। বইয়ে চট্টগ্রামের উন্নয়ন, নগর পরিকল্পনা, অবকাঠামো, পরিবহন, পানিবদ্ধতা, পাহাড় কাটা ও পাহাড়ধস, বর্জ্য ব্যবস্থাপনা, পরিবেশ সংকট ও দূষণ, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন, পাবলিক টয়লেট, পোস্টার সংস্কৃতিসহ আরও অনেককিছু রয়েছে।
আলোচকগণ বলেন, একটি পরিকল্পিত নগরীতে ২৫ শতাংশ সড়ক, রাস্তা-ঘাট থাকা প্রয়োজন। অথচ চট্টগ্রামে আছে ৫ শতাংশের মতো। চট্টগ্রামকে নিয়ে মাস্টার প্ল্যানের কথা অনেক শুনেছি। কিন্তু বাস্তবতায় নেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নাগরিকদের সচেতনতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ