Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তাজরিনের মালিক দেলোয়ারের ফাঁসি দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

তাজরিন গার্মেন্টসের মালিক দেলোয়ার হোসেনের ফাঁসিসহ নতুন আইনে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০লাখ টাকা নির্ধারণের দাবি জানিয়েছে ক্ষতিগ্রস্তরা। এছাড়া গার্মেন্টস কর্মীদের নিরাপদ কর্মস্থল নিশ্চিতের দাবিও জানিয়েছে তারা। গতকার শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানিয়েছে তাজরিন গার্মেন্টসে অগ্নিকান্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যসহ গার্মেন্টস শ্রমিক সংক্রান্ত বিভিন্ন সংগঠনের নেতারা। মানববন্ধনের আয়োজন করে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল, শ্রমিক নিরাপত্তা ফোরাম, বিপ্লবী গার্মেন্টস টেক্সটাইল শ্রমিক ফোরাম, বাংলাদেশ লেবার রাইটস ফোরাম।
মানববন্ধনে বক্তারা বলেন, তাজরিন গার্মেন্টসে ভয়াবহ অগ্নিকান্ডের ছয় বছর পার হলেও এর বিচার এখনো নিরবে কাঁদছে। ১১৩ জন শ্রমিকের হত্যাকারীরা মুক্ত বাতাসে গা ভাসিয়ে ঘুরে বেড়াচ্ছেন। নিরীহ শ্রমিকদের জীবন হরণকারী এসব প্রভাবশালী ব্যক্তিদের আইন সমীহের চোখে দেখছে। এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিরাও আইনের চোখ ফাঁকি দিয়ে ঘুরে বেড়াচ্ছে। নেতৃবৃন্দ বলেন, আমরা মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণের দাবি জানাই।
এ সময় বক্তারা তাজরিন গার্মেন্টসের মালিকের ফাঁসি এবং অগ্নিকান্ডের ঘটনায় অভিযুক্ত অন্যান্যদের আইনের আওতায় আনাসহ, মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ, নিখোঁজ শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া, কারখানা চলাকালীন সময়ে গেইট খোলা রাখাসহ গার্মেন্টস কর্মীদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার দাবি জানান।
এছাড়াও প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সব শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা। পেশাগত রোগে আক্রান্ত ও দুর্ঘটনায় আহত শ্রমিকদের চিকিৎসার জন্য প্রতিটি হাসপাতালে বিশেষ ইউনিট স্থাপন ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা করার দাবি জানান নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ