Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারে বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস কাদের

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রীকে ‘হত্যার হুমকির’ মামলায় জামিন না দিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রামের দু’টি আসনে মনোনয়ন প্রত্যাশী গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জয়ন্তী রানী রায় এ আদেশ দেন। চট্টগ্রাম জেলা আদালতের ওসি (প্রসিকিউশন) বিজন কুমার বড়ুয়া জানান, গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর পক্ষে চারটি মামলায় জামিনের আবেদন করা হয়। এরমধ্যে তিনটিতে জামিনের আদেশ হয়। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগে করা মামলাটিতে জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এরপর তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

তিনি আরো বলেন, আদালতে শুনানিতে বলেছি- আসামি প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন। এর আগেও প্রধানমন্ত্রীকে বিভিন্ন সময় হত্যার চেষ্টা করা হয়েছে। তাই এ ধরনের হুমকিদাতাকে যেন জামিন দেওয়া না হয়। এর বিরোধিতা করে গিয়াস কাদেরের আইনজীবীরা বলেন, তিনি রাজনৈতিক বক্তব্য দিয়েছেন তাতে প্রধানমন্ত্রী বা অন্য কাউকে হত্যার হুমকি ছিল না। এ মামলা সম্পূর্ণ রাজনৈতিক।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ২৯ মে ফটিকছড়িতে এক আলোচনা সভায় অতিথি গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বক্তব্য দেন। পরদিন তার বক্তব্যে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির কথিত অভিযোগ এনে ফটিকছড়ি থানায় মামলাটি করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি জামাল উদ্দিন। মামলায় স্থানীয় বিএনপি নেতা সারওয়ার আলমগীরসহ আরও ৫০-৬০ জনকে আসামি করা হয়। মামলার পরদিন নগরীর গুডসহিলে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে ছাত্রলীগ। একাদশ সংসদ নির্বাচনে, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) ও চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে প্রার্থী হতে নির্বাচন কমিশন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন গিয়াস কাদের। তার ছেলে সামির কাদের চৌধুরী চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে মনোনয়ন নিয়েছেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ