Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোনার হোটেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্বর্ণ দিয়ে নির্মাণ করা হয়েছে হোটেল। স্বর্ণে মোড়া এই প্রাসাদের সিলিংয়ের স্বর্ণের পাতা নিয়মিত পরিবর্তনও করা হয়। ৩০০ কোটি ডলার ব্যয়ে হোটেল এমিরেটস প্যালেস নির্মাণ করা হয়েছে। এটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল হোটেল। এর নির্মাণকাজ শুরু হয় ২০০৫ সালে।

দুবাইয়ের এই হোটেলের আইকনিক স্বর্ণের সিলিংই মূল আকর্ষণ। ভারতের মনোজ কুরিয়াকোস নামের এক ইঞ্জিনিয়ার এর স্থপতি। ২২০০ বর্গমিটার জায়গা নিয়ে ভবনের সিলিং স্বর্ণ ও স্বর্ণের পানিতে রুপার পাত দিয়ে মুড়ে রাখা হয়েছে। এতে ব্যবহার করা হয়েছে ২২ ক্যারেটের স্বর্ণ।
এক বর্গমিটার সিলিংয়ে ৫০টি স্বর্ণের পাতা ব্যবহার করা হয়েছে। প্রতিদিন চার থেকে ছয় বর্গমিটার স্বর্ণের পাতা বদলাচ্ছে কুরিয়াকোসের টিম। এ জন্য ইতালি থেকে আনা হয় স্বর্ণের পাত। সেগুলো থেকে পার্চমেন্ট পাতার মতো পাতলা টুকরো তৈরি করা হয়। একটা লাল বেস কোটের ওপরে এই পাতাগুলো বসানো হয়। এতে বিশেষ আঠা ব্যবহার করা হয়। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোটেল

৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ