Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রুনির অশ্রুসিক্ত বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দীর্ঘদিন সুযোগ পাচ্ছিলেন না জাতীয় দলে। একঝাঁক উদীয়মান তারকাদের ভীড়ে ভবিষ্যতে হয়ত সুযোগ পেতেনও না। কিন্তু নিজেদের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাকে এমন নীরবে বিদায় জানাতে চায়নি ইংল্যান্ড। যে কারণে ওয়েম্বলিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে এই আন্তর্জাতিক ম্যাচটির আয়োজন। সেই প্রীতি ম্যাচে জয় উপহার দিয়েই ওয়েইন রুনিকে বিদায় জানিয়েছে ইংলিশরা।

ঐতিহাসিক ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-০ গোলে হারায় ইংল্যান্ড। লিংগার্ডের বদলি নেমে শেষ ৩৩ মিনিট মাঠে ছিলেন রুনি। সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকার সম্মানার্থে অধিনায়কের বন্ধনীটাও পরানো হয় তার হাতে। আরেকটু হলে বিদায়ী ম্যাচে গোলও পেতে পারতেন ৩৩ বছর বয়সী। কিন্তু তার জোরালো শট দারুণ দক্ষতায় রুখে দেন প্রতিপক্ষ গোলরক্ষক। নইলে বিদায়টা আরো রঙিন হত ইউনাইটেড কিংবদন্তির।

বয়স এমন আহমরি হয়েছে তা নয়। ৩৩ বছর বয়সে তো ক্রিশ্চিয়ানো রোনালদো এখনো মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন। রুনিরও ইচ্ছা ছিল আরো কিছুদিন চালিয়ে যাওয়ার। কিন্তু প্রাণের ক্লাব ইউনাইটেডে সাইড লাইনে বসে থাকতে থাকতে ক্লান্ত রুনি নাম লেখান এভারটনে। সেখানেও মেনে নিতে হয় একই ভাগ্য। জাতীয় দলেও হয়ে পড়েন ব্রত। আগত্য পাড়ি জমান ফুটবলারদের অবসরজাপন কেন্দ্র হিসেবে খ্যাত মেজর লিগ সকারের ক্লাব ডিসি ইউনাইটেডে। একই সময়ে হ্যারি কেইন, রহিম স্টার্লিং, মার্কাস রাশফোর্ড, জেমি ভার্ডিদের মত তরুণ স্ট্রাইকাররা উঠে আসাও তার ক্যারিয়ারকে ত্বরান্বিত করেছে।

কিন্তু কোচ গ্যারেথ সাউথগেট তো বটেই ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনও চায়নি দেশের অন্যতম সফল ফুটবলারকে এভাবে বিদায় জানাতে। তাই শেষবারের মত জাতীয় দলে ডাকা। ম্যাচের আগে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয় রুনিকে। সতীর্থ, কোচ ও বোর্ড কর্তাদের দেওয়া এই বিদায়ী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রুনির পরিবারও। ম্যাচ শেষে রুনি বলেন, ‘খেলার আগে হ্যারি কেইনের কাছ থেকে বিদায়ী সম্মাননা চেয়েছিলাম। কারণ আমি বিশ্বাস করি সে আমার সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙে দিতে পারবে।’ ধরা গলায় রুনি বলেন, ‘এমন একটা রাতের অপেক্ষায় ছিলাম, এই রাতের কথা আমি চিরজীবন মনে রাখব।’

পরশু রাতের ম্যাচে তিনজনকে জাতীয় দলের হয়ে প্রথমবারের মত মাঠে নামান সাউথগেট। প্রত্যেকেই তাকে মুগ্ধ করেছেন। ম্যাচের তৃতীয় গোলটি করেন অভিষিক্ত বোর্নমাউথ ফরোয়ার্ড কালাম উইলসন। বাকি দুইজন ব্রাইটন ডিফেন্ডার লুইস ডাঙ্ক ও দ্বিতীয়ার্ধে বদলি নামা সাউদাম্পটন গোলরক্ষক অ্যালেক্স ম্যাকার্থিও নজর কেড়েছেন। দলের জয়ে প্রথমার্ধে দুই মিনিটের ব্যবধানে বাকি গোল দুটি করেন লিঙ্গার্ড ও আলেক্সান্ডার-অরনল্ড।

ম্যাচ শেষে অশ্রæসিক্ত চোখে ভক্তদের মাঝ থেকে বিদায় নেন রুনি। ১৫ বছরে ১২০ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারে রেকর্ড ৫৩ গোলের প্রতিটা পাতায় যে জমে আছে অজ¯্র স্মৃতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ