Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ৯:০১ পিএম

বিশ্বজুড়ে সাড়া জাগানো সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যে অ্যাসাঞ্জের বিুরদ্ধে গোপনে যুক্তরাষ্ট্র এই অভিযোগ গঠন করেছে বলে জানান যায়।
তবে বিচার বিভাগের কর্মকর্তারা বলছেন, ভুল করেই তারা অ্যাসাঞ্জের নামে ওই অভিযোগ গঠন করেছে। নথিতে অভিযুক্তের বদলে ভুলেই অ্যাসাঞ্জের নাম ঢুকে গেছে বলে জানানা তারা।
২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনার পর থেকে রাজনৈতিক আশ্রয়ে আছেন অ্যাসাঞ্জ। মূলত যুক্তরাষ্ট্রের হাতে তাকে হস্তান্তর করা হবে এমন আশঙ্কায় সেখান থেকে বোরোতে পারছেন না তিনি। তবে কি নিয়ে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র অভিযোগ গঠন করেছে তা এখনও স্পষ্ট হওয়া যায়নি।
উইকিলিকসের পক্ষ থেকে বলা হচ্ছে, মার্কিন বিচার বিভাগ দুর্ঘটনাবশত উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগের যে নথিটি প্রকাশ করেছে তা সম্ভবত ‘কাট অ্যান্ড পেস্টে’র ভুল। তবে অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ গঠনের নথি প্রকাশ হয়ে পড়া নিয়ে কোনও মন্তব্য করেননি মার্কিন কর্মকর্তারা। শুধু প্রসিকিউটর কার্যালয়ের মুখপাত্র জসুয়া স্টুয়েভ রয়টার্সকে বলেছেন, ভুল করে আদালতে নথি দাখিল করা হয়েছে। এই অভিযোগ দাখিল করার কথা ছিল না।
মার্কিন যুক্তরাষ্ট্রের লাখ লাখ সামরিক ও কূটনৈতিক নথি ফাঁস করে দিয়ে বিশ্বজুড়ে হইচই ফেলে দেওয়া উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ আগে থেকেই তার বিরুদ্ধে গোপন মামলা আছে বলে অভিযোগ করে আসছিলেন। সে কারণেই জামিনের শর্ত ভঙ্গ করে ছয় বছর আগে তিনি লন্ডনের একুয়েডর দূতাবাসে আশ্রয় চান। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাসাঞ্জ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ