Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমিরাতে ছয় মাস মেয়াদী ভিসাকে অবৈধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৮, ৯:০৭ পিএম

চাকরিপ্রত্যাশীদেরকে দেয়া ছয় মাসের ভিসাধারী কেউ একবার আমিরাত ত্যাগ করলে তার ভিসা অবৈধ হবে বলে ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির (এফএআইসি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর খালিজ টাইমস।
এতে বলা হয়েছে, তবে দেশটিতে অভিবাসী ভিসাধারীরা ভিসা সংক্রান্ত এ সুবিধা ও অধিকার পাবে না। গত সপ্তাহে স্থানীয় একটি দৈনিকে ছয় মাস মেয়াদী অস্থায়ী ভিসাধারীরা দেশটিতে আসা যাওয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই বলে সংবাদ প্রকাশিত হওয়ার পর কর্তৃপক্ষ এ ঘোষণা দিল।
ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির এক কর্মকর্তা বলেন, এই ভিসার মাধ্যমে একাধিকবার প্রবেশের সুযোগ নেই। সাধারণ ক্ষমার আওতায় ৬০০ দিরহাম মূল্যের এই ভিসা সাধারণ ক্ষমাপ্রার্থনাকারীরা পেতেন; যাদের সব ধরনের জরিমানা মওকুফ।
ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড ন্যাশনালিটির অভিবাসন বিষয়ক শাখার প্রধান ব্রিগেডিয়ার আল রশিদী বলেন, এই সুবিধা শুধু তাদেরকেই দেয়া হবে; যারা সাধারণ ক্ষমা পাওয়ার পর এখানে বসবাস করতে চায় এবং চাকরি পেতে ইচ্ছুক। কিন্তু যদি তারা এ সময়ের মধ্যে কোনো চাকরি না পায় তাহলে তাদেরকে বাধ্যতামূলক দেশত্যাগ করতে হবে। মেয়াদ শেষ হওয়ার পর অস্থায়ী এ ভিসা নবায়ন করা যাবে না। এছাড়া অস্থায়ী ভিসাধারীরা কোনো কাজ করতে পারবেন না। তাদেরকে আগে কোনো কাজ পেতে হবে। এরপর কাজ শুরুর আগে তাদেরকে চাকরি ভিসা দেয়া হবে।
এখনও দেশটিতে যারা অবৈধভাবে বসবাস করছেন; সাধারণ ক্ষমার আওতায় তাদের ভিসা নেয়ার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই ভিসার জন্য আবেদন করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ