Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আরো বিস্তৃত ক্যালিফোর্নিয়ার দাবানল, নিহত ২৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৮, ১২:২৭ এএম

ভয়াবহ দাবানলে ভষ্মীভূত ক্যালিফোর্নিয়ার প্যারাডাইস শহরের আবাসিক এলাকা থেকে বহু লাশ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। দমকল কর্মীরা ক্যালিফোর্নিয়ার উভয় প্রান্তেই আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দ্রুত সময়ে আগুন নেভাতে সক্ষম হবেন বলে আশা করছেন তারা। তবে অঙ্গরাজ্যের রাজধানী স্যাক্রামেন্টো ও ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় হলিউডের পর্যটন নগরী মালিবু আশপাশের এলাকা থেকে ২ লাখ ৫০ হাজারের বেশি লোককে অন্যত্র চলে যাবার নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে ক্যালিফোর্নিয়ার ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ২৫ হয়েছে বলে বিবিসি জানিয়েছে। এর আগে রয়টার্সের খবরে বলা হয় নিহতের সংখ্যা ২৩। বাটি কাউন্টির প্যারাডাইস শহরে কয়েক ঘন্টার মধ্যে উদ্ধারকর্মীরা অনেকগুলো লাশ উদ্ধার করে কালো রঙয়ের লাশবাহী গাড়িতে রেখেছে। শরীরের টুকরোগুলো বাকেটে এবং দেহাবশেষ লাশবহনকারী ব্যাগে করে নেয়া হয়েছে। এখন পর্যন্ত প্যারাডাইসে ৬ হাজার ৭শ’র বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার সন্ধ্যায় বলেন, এই ঘটনায় প্যারাডাইস শহরে ১১ জন প্রাণ হারিয়েছে। তিনি টুইটারে বলেন, দাবানলে কারণে ৫২ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এই ঘটনায় নিহত ১১ জনের পরিবারের সদস্যদের আমরা সমবেদনা জানাচ্ছি। প্যারাডাইসের আশপাশে কয়েক মাইল এলাকার আকাশ ও সূর্য ধোঁয়ায় ঢেকে গেছে। স্থানীয়রা অন্যত্র চলে গেছেন। পুলিশ বলেছে, নিজেদের গবাদী পশুর খোঁজ নেয়ার জন্য কয়েকজন কৃষক ফিরে এসেছে। ক্যালিফোর্নিয়ার জরুরি বিভাগের পরিচালক মার্ক গিলার্ডুসি বলেন, ধ্বংসের মাত্রা অবিশ্বাস্য ও অত্যন্ত দুঃখজনক। দাবানলে ক্ষতিগ্রস্তদের প্রতি আমরা সমবেদনা জানাই। গভর্নর গ্যাভিন নিউসম জরুরি অবস্থা জারি করেছেন।
শনিবার ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব ফরেস্টি অ্যান্ড ফায়ার প্রটেকশন জানায়, দমকা বাতাসে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১ লাখ একর এলাকা আগুনে ধ্বংস হয়েছে। তিনজন দমকল কর্মী আহত হয়েছেন। আগুন নিয়ন্ত্রণে ৩ হাজার ২শ’ দমকল কর্মী মোতায়েন করা হয়েছে। আগুন পুরোপুরি নেভাতে আনুমানিক তিন সপ্তাহ লেগে যেতে পারে।
ট্রাম্প বলেন, ক্যালিফোর্নিয়ায় এই ভয়াবহ, প্রাণঘাতী দাবানলে অগ্নিকান্ডের জন্য অত্যন্ত দুর্বল বন ব্যবস্থাপনাই দায়ী। তিনি আরো বলেন, প্রতি বছর এই চরম অব্যবস্থাপনার কারণে কোটি কোটি ডলার ক্ষতি ও বহু লোক মারা যায়।
দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, মালিবু নগরী বাসিন্দাসহ প্রায় ২ লাখ লোককে অন্যত্র চলে যাবার নির্দেশ দেয়া হয়েছে। ভেনটুরা কাউন্টির দমকল বিভাগ জানায়, দাবানলটি প্রায় ৬৯ হাজার একর এলাকা এবং অন্তত ১৫০টি বাড়ি ধ্বংস করেছে। এটি এখন জ্বলছে। দমকল বিভাগ আরো জানায়, পার্শ্ববর্তী লস অ্যাঞ্জেলেস কাউন্টি ও এই কাউন্টির ৮৮ হাজার বাড়ির বাসিন্দাকে অন্যত্র যেতে নির্দেশ দেয়া হয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ