Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যামেরুনে বোর্ডিং স্কুল থেকে ৭৯ শিক্ষার্থী অপহরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ৪:৪৪ পিএম

ক্যামেরুনের পশ্চিমাঞ্চলের বামেন্ডাস প্রেসবিটারিয়ান সেকেন্ডারি বোর্ডিং স্কুল থেকে ৭৯ শিক্ষার্থীসহ কমপক্ষে ৮২ জনকে অপহরণ করা হয়েছে। তাদের উদ্ধারের লক্ষ্যে ক্যামেরুনের সেনাবাহিনী বড় ধরনের অনুসন্ধান শুরু করেছে। তবে কোনো সাফল্যের খবর পাওয়া যায়নি। খবর বিবিসি ও ইন্ডিপেন্ডেন্ট।
স্থানীয় এক সরকারি কর্মকর্তা জানান, সোমবার সকালে উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজধানী বামেন্ডা এলাকা থেকে কমপক্ষে ৭৯ শিক্ষার্থী এবং আরও তিনজনকে অপহরণ করা হয়েছে। এদের মধ্যে ওই স্কুলের প্রিন্সিপালও রয়েছেন। শিক্ষার্থীদের বয়স ১০ থেকে ১৪ বছর।
এই অপহরণের ঘটনায় বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছেন আঞ্চলিক গভর্নর আদোলফে লেলে লা’আফরিক। ওই অঞ্চলের মিলিশিয়ারা দীর্ঘদিন ধরেই দু’টি ইংরেজি ভাষী এলাকার স্বাধীনতা দাবি করে আসছে। তারা একটি স্কুল বয়কটেরও আহ্বান জানিয়েছিল।
অপরহরণের ঘটনায় এখনও কোন গোষ্ঠী দায় স্বীকার করেনি। একটি সূত্র জানায়, অপহরণকারীদের তরফে এখনও কোনও দাবি করা হয়নি। বন্দুকধারীরা নিজেদের আম্বা বয়েজ বলে দাবি করছে। তারা জানায়, ‘শুধুমাত্র কষ্ট ভোগের পরই অপহৃতদের ছেড়ে দেওয়া হবে।’
অপহরণ করা কিছু শিক্ষার্থীর একটি ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়েছে। একটি ছোট ঘরে ওই শিক্ষার্থীদের রাখা হয়েছে। তাদের সবাইকে উদ্বিগ্ন দেখা গেছে। ভিডিও ধারণকারী তিনি ওই শিশুদের নাম এবং তারা কোত্থেকে এসেছে তা বলার নির্দেশ দিচ্ছিল।
ক্যামেরুনের একটি সামরিক সূত্র জানিয়েছে, মোট ৮১ জনকে অপহরণ করার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। সামরিক বাহিনী বিদ্রোহী অবস্থান চিহ্নিত করার ব্যাপক চেষ্টা চালাচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপহরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ