Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এন্টার্কটিকায় স্থায়ী বিমানবন্দর বানাবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ৬:৫৯ পিএম

গোটা বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বরফ আচ্ছাদিত দক্ষিণের মহাদেশ এন্টার্কটিকায় এবার স্থায়ী বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে চীন। সেখানে বসবাস করা বৈজ্ঞানিকদের প্রয়োজনীয় জিনিসপত্র ইতোমধ্যে পাঠানো হয়েছে। তাছাড়া এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টকে আরও উন্নত করার জন্য এই পরিকল্পনাটি হাতে নিয়েছে দেশটি। খবর ফক্স নিউজ।
এ বিষয়ে ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়, এন্টার্কটিকায় যদিও এর আগেও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া এবং অস্ট্রেলিয়া বিমানবন্দর নির্মাণ করেছে। এই বিমানবন্দরটি প্রস্তুত হলে সেখানে খুব সহজেই দক্ষিণ মেরু অঞ্চলে বিমান উঠা-নামা করতে পারবে।
সংবাদে আরও বলা হয়, এন্টার্কটিকায় নির্মিত জংশন স্টেশন থেকে প্রায় ২৮ কি.মি. দূরে বরফে আচ্ছাদিত এক অঞ্চলে বিমানবন্দরটি নির্মাণের পরিকল্পনা নিয়েছে চীন।
এদিকে যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব বিভাগের জরিপ অনুযায়ী, এন্টার্কটিকায় প্রচুর সংখ্যক গ্যাস মজুদ রয়েছে। তবে সেখনো এখনো তার খোঁজ পাওয়া যায়নি।
অন্যদিকে ২০০৯ সালে চীনের বিজ্ঞানীরা দক্ষিণ মেরু অঞ্চলে ২৫তম অভিযানের সময় ফিক্সড উইং বিমানের জন্য প্রায় চার কিলোমিটার লম্বা এবং ২৫ মিটার চওড়া একটি বিমান ওঠা-নামার জায়গা নির্মাণ করে। পরে ২০১০ সালে বরফে ঢাকা সেই অঞ্চলে বরফের উপর চীন ফিয়িং নামে একটি বিমানবন্দরও তৈরি করে।
উল্লেখ্য, পৃথিবীর উচ্চতম, শীতলতম, দুর্গমতম এবং শুষ্কতম তথা নির্জনতম মহাদেশ এন্টার্কটিকা। দক্ষিণ মেরুর এই অঞ্চলে প্রচুর সোনা, রূপা, কয়লা, প্লাটিনামের মত প্রাকৃতিক সম্পদ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ