Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে মসজিদে ইসরায়েলের নারী মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ৮:৪৯ পিএম

মক্কা ও মদিনার মসজিদের পরে মুসলিম বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ ‘শেখ জায়েদ বিন সুলতান’ পরিদর্শন করলেন ইসরায়েলের সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী মিরি রেগেভ। প্রথম রাষ্ট্রীয় সফরে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পরে তিনি কর্মকর্তাদের সঙ্গে আবুধাবির এই মসজিদ পরিদর্শন করেন। বিশ্ব নেতাদের প্রায়শই মসজিদ করার জন্য আমন্ত্রণ জানানো হয়, আরব বিশ্বে সফরের সূত্রাপাত এভাবে সাধারণত হয়ে থাকে। খবর মিডল ইস্ট আই।
এই সফর বড় বিজয় হিসেবে গণ্য করছে ইসরায়েল। ইহুদিরাষ্ট্র ইসরায়েলের সংবাদ সংস্থা ‘টাইমস অফ ইসরায়েল’ এক প্রতিবেদনে জানায়, সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী সোমবার সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম মসজিদে রাষ্ট্রীয় সফর করেছেন, এটি একটি ঐতিহাসিক সফরের অংশ যা অনেকের নিকট আবুধাবি এবং জেরুজালেমের মধ্যে সম্পর্ক উন্নয়নের সংকেত নির্দেশ করে।
ইসরায়েলি বাহিনী যখন প্রায় প্রতিদিনই ফিলিস্তিনি মুসলমানদেরকে নির্মমভাবে হত্যা করছে ঠিক তখনই মুসলিম দেশ সংযুক্ত আরব আমিরাত এই দখলদার দেশের মন্ত্রীকে মসজিদে প্রবেশের অনুমতি দিলো। আবুধাবিতে জুডো প্রতিযোগিতায় ইসরায়েলকে অংশ নেয়ার অনুমতি দিয়েছে আরব আমিরাত সরকার। এই প্রতিযোগিতায় অতিথি হিসেবে অংশ নেন ইসরায়েলের ক্রীড়ামন্ত্রী। তিনি আমিরাতের জুডো ফেডারেশনের প্রধানের সঙ্গে বৈঠক ও করমর্দন করেন।
রেগেভ পরিদর্শন বইতে হিব্রু ভাষায় লিখেছে, ‘এই মসজিদে ব্রাদারহুড এবং শান্তির একটি বার্তা আছে’ আমি একটি সুন্দর জীবন ও সবার জন্য শান্তি কামনা করি।’
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হিব্রু ভাষায় পোস্ট করা একটি ভিডিওতে, ধর্মীয় এমন এক সাইট ভ্রমণ আমার জন্যে সত্যিই ‘অসাধারণ সুযোগ’, যেখানে শান্তির আর ঐক্যের বার্তা ছড়ানো হয়।’ রেগেভ মসজিদে প্রবেশের জন্যে নিজের চুল ও শরীর ঢেকেছেন, পা থেকে জুতো খুলে প্রবেশ করেন।
এ দিকে মুসলিম বিশ্বের সমালোচকেরা মনে করছেন, ফিলিস্তিনি জাতি এবং পুরো মুসলিম উম্মাহর সঙ্গে বিশ্বাসঘাতকতা করে সংযুক্ত আরব আমিরাত বহু দিন ধরেই দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছে। এর আগে সম্পর্কের ক্ষেত্রে রাখঢাক করা হলেও এবার তা করা হয়নি। ইসলাম ধর্মের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ দখলকারী ইসরায়েলের সঙ্গে কোনো ধরনের সম্পর্ক ও যোগাযোগ রাখবে না বলে এর আগে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে মুসলিম দেশগুলো। কিন্তু সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যেরই বিভিন্ন দেশ তাদের সুর পাল্টাতে শুরু করেছে।
সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের গোপন সম্পর্কের কথা জানা গেছে, ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্রচুক্তি হয়। আবার মধ্যপ্রাচ্যের দেশ ওমান সফর করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের ব্যাপারে নিজেদের অবস্থান থেকে সরে আসার ঘোষণাও দিয়েছে ওমান। আর মিশরের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক আগে থেকেই বেশ পুরোনো।



 

Show all comments
  • mashrequl khan ৩১ অক্টোবর, ২০১৮, ১২:২৭ এএম says : 0
    ইহা কি ধর্মত জায়েজ।
    Total Reply(0) Reply
  • Dinar ৩১ অক্টোবর, ২০১৮, ৯:৩১ এএম says : 0
    Duniar nisiddo des israel muslim der k kabu kore felese .fool.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ