Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশত্যাগ করলেন খাসোগির ছেলে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

সউদী আরবের সরকার ভ্রমন নিষেধাজ্ঞা তুলে নেয়ায় নিহত সাংবাদিক জামাল খাসোগির বড় ছেলে সালাহ ও তার পরিবার দেশত্যাগ করেছেন। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মানবাধিকার কমিশন বৃহষ্পতিবার এ তথ্য জানিয়েছে।
কমিশনের নির্বাহী পরিচালক সারাহ লিয়া বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, এক পারিবারিক বন্ধুকে দেখতে পরিবার নিয়ে সালাহ যুক্তরাষ্ট্রে উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন।
কয়েক মাস ধরেই খাসোগির পরিবারের সদস্যদের ওপর সউদী আরব ত্যাগে নিষেধাজ্ঞা অব্যাহত ছিল। এমন পরিস্থিতিতেই দেশ ছেড়েছেন খাসোগির ছেলে সালাহ বিন জামাল খাসোগি।
গত ২ অক্টোবর তুরস্কে সউদী কনস্যুলেটে খুন হন বিশিষ্ট সমালোচক ও সাংবাদিক জামাল খাসোগি। তার নিহতের ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে রয়েছে সউদী। সম্প্রতি খাসোগির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
এই হত্যাকান্ডকে ভুল বলে স্বীকার করেছে রিয়াদ। একই সঙ্গে তারা জানিয়েছে, এই হত্যাকান্ডের সঙ্গে জড়িত সন্দেহে ১৮ জনকে শনাক্ত করা গেছে। অপরদিকে, ২১ সউদী নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।
রিয়াদে ইমামা প্রাসাদে খাসোগির ছেলে সালাহ ও তার ভাই সাহেলের সঙ্গে সাক্ষাৎ করেন সউদী বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ সময় বাদশাহ ও যুবরাজ তাদের সান্ত্বনা দেন। এর আগে খাসোগির ছেলেকে ফোন করে কথা বলেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।
সালাহ বিন জামাল খাসোগি সউদী এবং যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। এর আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা থাকায় তিনি সউদীতেই অবস্থান করছিলেন। সূত্র: নিউজ রিপাবলিক।



 

Show all comments
  • কামরুল ২৭ অক্টোবর, ২০১৮, ৮:১৯ এএম says : 0
    এটাই স্বাভাবিক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ