Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অযত্নে কোটি টাকার যানবাহন

মুন্সী কামাল আতাতুর্ক মিসেল, চান্দিনা (কুমিল্লা) থেকে : | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার বিভিন্ন থানার সামনে খোলা আকাশের নীচে পরিত্যক্ত অবস্থায় পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি টাকার অধিক মূল্যের বিভিন্ন শ্রেণীর যানবাহন। বিভিন্ন মামলার আলামত হিসেবে এগুলো আটক বা জব্দ হলেও সংরক্ষণের অভাবে এ যানবাহন সমূহ ব্যবহারের অনুপযোগী পড়ছে।
জানা যায়, দেশের সর্বাধিক ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে সংশ্লিষ্ট থানাগুলোর আওতাধিন এলাকায় সড়ক দুর্ঘটনা, ছিনতাই কাজে ব্যবহার বা ছিনতাই হওয়া গাড়ি, মাদক বহন, ডাকাত কবলিত ইত্যাদি নানা কারণে মামলা সংশ্লিষ্ট হওয়ায় এসব যানবাহনও আটক করে থানা পুলিশ। আসামিরা গ্রেফতার বা আটক হলে থানা থেকে আদালত হয়ে কখনো কারাগার কখনো বা মুক্তি হলেও যানবাহনগুলোর মুক্তি যেন কিছুতেই মিলছে না। খোলা আকাশের নীচে রৌদ্রে পুড়ে, বৃষ্টিতে ভিজে নষ্ট হচ্ছে। অরক্ষিত থাকার কারণে প্রতিনিয়ত যানবাহন থেকে একটি চক্র খুলে নিয়ে যাচ্ছে মূল্যবান যন্ত্রাংশ। এভাবে প্রতিনিয়ত গাড়ির যন্ত্রাংশ খুলে নেয়ায় সচল থাকা গাড়িগুলো অচল হয়ে পড়ছে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র জানায়, সদর দক্ষিণ ও কোতোয়ালী থানার সামনে খালি জায়গায় উন্মুক্ত খোলা আকাশসহ থানার সীমানা সংলগ্ন এলাকায় পড়ে রয়েছে বিভিন্ন ব্যান্ডের দামী মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রেবাস, অটোরিক্সা, ট্রাক, বাস, কভার্ডভ্যানসহ প্রায় শতাধিক যানবাহন। এর মাঝে মোটর সাইকেল প্রায় দুই শতাধিক। বাকি অর্ধশত মাঝারী ও ভারী শ্রেণীর যানবাহন। থানা পুলিশ যদি এক্ষেত্রে জব্দ করা আলামতগুলো সংরক্ষনের ব্যবস্থা করতো তা হলে গাড়ি সমূহের টায়ার, টিউব থেকে শুরু করে মূল্যবান যন্ত্রাংশ চুরি হতো না। আলামত নষ্ট হতো না। মামলা দীর্ঘ সূত্রতায় এ সময় যানবাহনের সাথে থাকা অন্যান্য মামলার আলামতগুলো নষ্ট হচ্ছে। এব্যাপারে জানতে চাইলে কুমিল্লা জেলা পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, আমাদের জনবলের অভাবের পাশাপাশি বিপুল পরিমান আটক হওয়া গাড়ি (যা মামলার আলামত হিসেবে চিহিৃত) সংরক্ষণের জন্য নির্ধারিত কোন স্থান নেই। ফলে রোদ কিংবা বৃষ্টিতে পড়ে থেকে নষ্ট হলেও আমাদের করার কিছুই নেই। তবে গাড়ির যন্ত্রাংশের চুরির বিষয়টি তিনি অস্বীকার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ