Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দশ মাসে সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে সড়ক দুর্ঘটনায় দশ মাসে ১২৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া বিভিন্ন অনিয়মের কারণে ২৬ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা করে ৬ কোটি ২৭ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আটক করা হয়েছে ১০ হাজার নিষিদ্ধ থ্রি হুইলার যানবাহন। গতকাল বৃহস্পতিবার কুমিল্লা হাইওয়ে পুলিশ সুপার কার্যালয় থেকে এ তথ্য জানা যায়। হাইওয়ে পুলিশ অফিস সূত্রমতে, চলতি বছরের জানুয়ারি থেকে ২০ অক্টোবর পর্যন্ত কুমিল্লা মহাসড়কে মোট ৭১টি সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত হয়েছে। যা বিগত বছেরর তুলনায় প্রায় ২০ শতাংশ কম।

হাইওয়ে পুলিশ কর্মকর্তারা জানান, দুর্ঘটনা রোধে ১৮২টি কমিউনিটি পুলিশিং টিমের মাধ্যমে কাজ করছে ২ হাজার ৭৩০ জন স্বেচ্ছাসেবক। ইতোমধ্যে টিম হাইওয়ে কুমিল্লার উদ্যোগে গুরুত্বপূর্ণ বাজার ও বাস স্টপেজে মহাসড়কের মাঝখানে ফেন্সিং বসানো হয়েছে। যার ফলে যানজট ও দুর্ঘটনা অনেকাংশে কমেছে। মহাসড়ক সংলগ্ন ২৮২টি ফিডার রোডের মাথায় সচেতনমূলক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। এছাড়া দুর্ঘটনা প্রবণ এলাকাগুলো চিহ্নিত করে সাইনবোর্ড স্থাপন করা হয়। পরিবহণ খাতের চালক-হেলপারদের নিয়ে ৩৬টি কর্মশালা পরিচালনা করে এক হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়াও পথচারী ও অন্যান্যদের নিয়ে ৫৬৭টি সচেতনতামূলক সভা করা হয়েছে। হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন মহাসড়কে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে দুই লাখ লিফলেট বিতরণ করা হয়েছে বলেও জানানো হয়।
কুমিল্লা হাইওয়ে পুলিশের পুলিশ সুপার রহমত উল্লাহ বলেন, কঠোর আইন প্রয়োগ ছাড়াও মানবিকতা এবং আধুনিকতা দিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। টিম হাইওয়ে কুমিল্লা রিজিয়নের সব সদস্যকে মানবিক এবং পেশাদারিত্বের নির্দেশনা দেওয়া হয়ে থাকে। গত বছরের তুলনায় এবারে সড়ক দুর্ঘটনা প্রায় ২০ শতাংশ কমে এসেছে। সর্বোপরি জনসাধারণ ও যানবাহন চালকরা সচেতন হলেই নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়ক

২৮ ডিসেম্বর, ২০২২
২১ ডিসেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ