Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের গভীর পর্যবেক্ষণে বাংলাদেশ

ঢাকা সফরে দুই মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৮, ১২:২৮ এএম

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, রোহিঙ্গা সঙ্কট, আঞ্চলিক রাজনীতিসহ (ইন্দো-প্যাসিফিক অঞ্চল) একাধিক ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রের গভীর পর্যবেক্ষণে রয়েছে বাংলাদেশ। এসব ইস্যুতে যুক্তরাষ্ট্রের দুই মন্ত্রী শনিবার রাতে ঢাকা সফরে আসার ঘোষণা দিয়েছে স্টেট ডিপার্টমেন্ট।
কূটনীতিকরা বলছেন, ঢাকার চলমান পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে রেখেছে ওয়াশিংটন। কেননা আঞ্চলিক রাজনীতির ক্ষেত্রে ওয়াশিংটনের কাছে ঢাকা অনেক গুরুত্বপূর্ণ। কোনো ইস্যুতে বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হোক এটা যুক্তরাষ্ট্র কোনোভাবেই চায় না।’
কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরে প্রিন্সিপাল ডেপুটি এসিসটেন্ট সেক্রেটারি এলিস ওয়েলস আগামী নির্বাচন নিয়ে বিভিন্ন বিষয় সরকারের কাছে জানতে চাইবেন। জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে কি না তার নিশ্চয়তা চাইবেন। পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারের ইন্দো-প্যাসিফিক কৌশলে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিতে সরকারকে চাপ দেওয়ার চেষ্টা করবেন এলিস ওয়েলস।
যুক্তরাষ্ট্র সরকারের ইন্দো-প্যাসিফিক কৌশলে বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করতে অনেক আগে থেকে কাজ করছে স্টেট ডিপার্টমেন্ট। ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস গত মার্চে বাংলাদেশ সফর করেন। ওই সফরে তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর কাছে জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে জানতে চান। এ ছাড়া ওই সফরে লিসা কার্টিস ট্রাম্প প্রশাসনের নেওয়া ইন্দো-প্যাসিফিক কৌশলে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপমন্ত্রী ড্যান রোজেনবøুম গত জানুয়ারিতে বাংলাদেশ সফরে এসে বলেন, ‘আমাদের দীর্ঘস্থায়ী সামরিক সম্পর্ক আরো দৃঢ় করব এবং আমাদের মিত্র ও অংশীদারদের সঙ্গে একটি শক্তিশালী প্রতিরক্ষা নেটওয়ার্ক তৈরি করতে উৎসাহিত করব। বাংলাদেশ এবং অন্যান্য সম-মানসিকতার দেশগুলোর সঙ্গে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র। যাতে সমৃদ্ধশালী, নিরাপদ এবং আন্তঃযোগাযোগের ক্ষেত্রে শক্তিশালি ইন্দো-প্যাসিফিক অঞ্চল তৈরি করা যায়।’
তিনি আরো বলেন, ‘নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম সমুদ্রসীমা রয়েছে এবং বেশ কয়েকটি দীর্ঘমেয়াদী মৈত্রী-জোটের সঙ্গে চুক্তি রয়েছে। এ অঞ্চলে আমাদের রয়েছে বিশ্বের অন্যতম অত্যাধুনিক নৌ ইউনিট, প্যাসিফিক ফ্লিট যা এ অঞ্চলের সমমনা দেশগুলোর সঙ্গে অসংখ্য যৌথ মহড়া করেছে এবং প্রায় প্রতিটি দেশের সামরিক বাহিনীর জন্য প্রশিক্ষণ পরিচালনা করেছে।’
স্টেট ডিপার্টমেন্ট এক বার্তায় জানিয়েছে, দক্ষিণ এশিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের প্রিন্সিপাল ডেপুটি এসিসট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস এবং এসিসট্যান্ট সেক্রেটারি (কল্যাণ বিষয়ক) কার্ল রিচ শনিবার রাতে বাংলাদেশ সফরে আসবেন। এলিস ওয়েলস ২৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। অন্যদিকে, কার্ল রিচের ১৯ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ভারত এবং বাংলাদেশ সফর করার কথা। ভারত থেকে গতরাতে কার্ল রিচের বাংলাদেশে পৌঁছার কথা।
প্রিন্সিপাল ডেপুটি এসিসট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস-এর সফর সম্পর্কে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্র-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তি আরও শক্তিশালী এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা, প্রগতি এবং যোগাযোগ আরো সুদৃঢ় করতেই তিনি বাংলাদেশ সফর করবেন। আগামী জাতীয় নির্বাচনও প্রিন্সিপাল ডেপুটি এসিসট্যান্ট সেক্রেটারির ঢাকা সফরে গুরুত্ব পাবে। সফরে তিনি রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারও সফর করবেন।
অন্যদিকে, এসিসট্যান্ট সেক্রেটারি (কল্যাণ বিষয়ক) কার্ল রিচ-এর সফর সম্পর্কে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, বাংলাদেশের সঙ্গে দীর্ঘ মেয়াদে সুসম্পর্ক বজায় রাখতে যুক্তরাষ্ট্র প্রতিজ্ঞাবদ্ধ। সফরে কার্ল রিচ দ্বিপক্ষীয় সম্পর্কের একাধিক ক্ষেত্র নিয়ে সরকারি প্রতিনিধি দলের সঙ্গে ধারাবাহিক বৈঠক করবেন।



 

Show all comments
  • লাবনী ২১ অক্টোবর, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    দেশের মানুষের কথাই এখন আর কেউ ভাবে না
    Total Reply(1) Reply
    • saif ২১ অক্টোবর, ২০১৮, ৯:৩৯ এএম says : 4
      আসলে বোন আমরা সাধারন মানুষই নিজেদের কথা ভাবিনা, দেশর কথা তো পরে। আমরা ভাবি, বি আন পি, জামায়াত, আওয়ামীলীগের কথা। সুতরাং যদি আল্লাহ আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি রহমত না করেন তবে এক মাত্র আল্লাহই ভালো জানেন কি হবে।
  • খাইরুল ইসলাম ২১ অক্টোবর, ২০১৮, ৩:২৮ এএম says : 0
    আমরাও পর্যবেক্ষণ করছি
    Total Reply(0) Reply
  • তামিম ২১ অক্টোবর, ২০১৮, ১১:৫৬ এএম says : 0
    আমরা শুধু বিদেশীদের নিয়ে পরে আছি । দেশের মানুষের কথা কেউ ভাবে না যে, তারা কি চায় কাকে চায় কেন চায় ?
    Total Reply(0) Reply
  • যোবায়ের আল মাহমুদ ২১ অক্টোবর, ২০১৮, ৬:৪৮ পিএম says : 0
    আমি মনে করি জাতির এই সংকটময় মুহূর্তে ইসলামীক দলগুলোর ঐক্যবদ্দ হয়ে কাজ করা
    Total Reply(0) Reply
  • যোবায়ের আল মাহমুদ ২১ অক্টোবর, ২০১৮, ৬:৪৮ পিএম says : 0
    আমি মনে করি জাতির এই সংকটময় মুহূর্তে ইসলামীক দলগুলোর ঐক্যবদ্দ হয়ে কাজ করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ