Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আঠারবাড়ি ইউনিয়নকে থানা করার দাবিতে মানববন্ধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ৩:৩৪ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের আঠারবাড়ি ইউনিয়ন কে পূর্নাঙ্গ থানা চেয়ে মানববন্ধন করেছে করেছে এলাকাবাসী। রবিবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত কেন্দুয়া-কিশোরগঞ্জ সড়কের রায়ের বাজারসহ প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, জমিদার আমল থেকে আঠারবাড়ি একটি সমৃদ্ধ বাণিজ্যিক এলাকা। এ ইউনিয়নটি জেলার নান্দাইল ও নেত্রকোণার কেন্দুয়া উপজেলার সিমান্তবর্তী এলাকায় অবস্থিত হওয়ায় এলাকাটি অত্যান্ত গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে বিবেচিত হয়। বর্তমানে আঠারবাড়ি ইউনিয়নে প্রায় ৪০হাজার ও সরিষা ইউনিয়নে প্রায় ৩৪ হাজার লোকের বাস। এলাকাটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৩ ফেব্রুয়ারি ২০১০সালে তৎকালিন সরকার আঠারবাড়ি ও সরিষা ইউনিয়ন কে নিয়ে একটি তদন্ত কেন্দ্র চালু করেন। এলাকাবাসী তদন্ত কেন্দ্রের সুফল পাওয়ায় ৮বছরের ব্যবধানে তদন্ত কেন্দ্রটি কে পূর্নাঙ্গ থানা হিসেবে পেতে এ দাবি তুলেছেন। বিষয়টি নিয়ে গত ৮ অক্টোবর এলাকাবাসী ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্বারকলিপিও প্রদান করেছে। তারই দারাবাহিকতায় রোববার কেন্দুয়া-কিশোরগঞ্জ সড়কের কালিয়ান থেকে কবিরপুর পর্যন্ত প্রায় ৫কিলোমিটার দীর্ঘ এলাকায় ২০ থেকে ২৫ হাজার মানুষের উপস্থিতিতে দুই ঘন্টা ব্যাপী এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শতাধিক ব্যানার নিয়ে আঠারবাড়ি ও সরিষা ইউনিয়ন থেকে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসায়ী সহ সাধারণ মানুষ অংশ নেন। এ সময় পার্শ্ববর্তী কেন্দুয়া উপজেলার গন্ডা ও নান্দাইল উপজেলার চন্ডিপাশা ও গাংগাইল ইউনিয়নের একাংশের লোকজনও একাত্মতা পোষণ করে মাববন্ধনে উপস্থিত থাকেন। মানবন্ধন চলাকালে রায়বাজার এলাকার ছোট-বড় প্রায় তিন হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকে।

বিষয়টি নিয়ে আঠারবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসেন বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজরিত ও ঐতিহাসিক জমিদার এলাকা আঠারবাড়ি ইউনিয়নের রায়বাজার পুলিশ তদন্ত কেন্দ্রটি পূর্নাঙ্গ থানায় রূপান্তর এখন সময়ের দাবি। একটি থানা হওয়ার মতো যত ধরনের সরকারি অফিস প্রয়োজন তার প্রায় সবই আঠারবাড়িতে আছে। আঠারবাড়িকে পার্শ্ববর্তী উপজেলাগুলোর বাণিজ্যিক রাজধানী বলা হয়। ভৌগোলিক অবস্থান, ঐতিহ্য ও ব্যবসায়ীক গুরুত্ব বিবেচনায় সময়ের এই দাবি পূরণে বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর কাছে এলাকাবসীর পক্ষে জোর সুপারিশ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ