Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাবেক নৌপ্রধান রিয়ার এডমিরাল এম এইচ খানের ইন্তেকাল

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

নৌবাহিনীর সাবেক নৌপ্রধান রিয়ার এডমিরাল মোশাররফ হোসেন খান বার্ধক্যজনিত কারণে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তার মত্যুতে নিকট আত্মীয়-স্বজনসহনৌবাহিনীর সর্বস্তরের সদস্যগণ গভীর শোক প্রকাশ করেন।
আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রিয়ার এডমিরাল এম এইচ খান ৭ নভেম্বর ১৯৭৩ হতে ৩ নভেম্বর ১৯৭৯ সাল পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। নৌপ্রধান হিসেবে তার দায়িত্ব পালনকালে ১৯৭৪ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ নৌবাহিনীর বৃহত্তম প্রশিক্ষণ ঘাঁটি বানৌজা ঈসা খানকে কমিশনিং এবং নৌবাহিনীকে নেভাল এনসাইন’ প্রদান করেন। তাছাড়া, জাতির পিতার দিক নির্দেশনায় নৌ সদর দপ্তর প্রতিষ্ঠা থেকে শুরু করে স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে একটি শক্তিশালী নৌবাহিনী গড়ার সূত্রপাত হয় তার সময়ে। মরহুমের নামাজে জানাজা আগামীকাল সোমবার বাদ জোহর ঢাকা সেনানিবাসস্থ বানৌজা হাজী মহসীনে অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বাংলা মটরস্থ পারিবারিক কবরস্থানে মরহুমের দাফন সম্পন্ন করা হবে। উল্লেখ্য, রিয়ার এডমিরাল এম এইচ খান গত ১ ফের্রুয়ারি ১৯৩২ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ১ জানুয়ারি ১৯৫৪ সালে নৌবাহিনীতে যোগদান করেন। মত্যুকালে তিনি একমাত্র পুত্র সন্তান এবং স্ত্রীসহ অনেক শুভাকাঙ্খী রেখে গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ