Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেইমারদের ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ক্রীড়াঙ্গনে ফিক্সিংয়ের কালো থাবা অনেক আগে থেকেই, বিশেষ করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলে। ফুটবল সংস্থাগুলোর কঠোর আইন ও নীতির কারণে তা অনেকটাই কমিয়ে আনা গেলেও থেমে নেই ফিক্সিং। এবার সেই ফিক্সিংয়ের গুরুতর অভিযোগ উঠেছে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ের খেলা একটি ম্যাচ নিয়ে। ম্যাচটাও যেন-তেন কোনো ম্যাচ ছিল না। ছিল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। তবে অভিযোগটা উঠেছে, পিএসজির প্রতিপক্ষ রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে প্যারিসের পার্ক ডি প্রিন্সেসে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৩ অক্টোবর সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেডের মুখোমুখি হয় পিএসজি। ওই ম্যাচে সার্বিয়ানদের ৬-১ গোলে বিধ্বস্ত করেছিল নেইমার-কাভানিরা। জুয়া নিয়ন্ত্রণকারী একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ঐ ম্যাচে ৫০ লাখ ইউরোর লেন-দেন হয়েছিল বলে খবর। সেখানে শর্ত ছিল রেড স্টার বেলগ্রেডকে অন্তত ৫ কিংবা তার বেশি গোলে হারতে হবে। ম্যাচে হ্যাটট্রিক করেন নেইমার।

পিএসজির ওই ম্যাচ নিয়ে জুয়ার অস্বাভাবিক লেন-দেন চোখে পড়ার পরই ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। এরপরই অবশ্য ফ্রান্স কর্তৃপক্ষ ম্যাচটি নিয়ে তদন্তে নেমে পড়ে। তার আগেই ইউরোপিয়ান ফুটবল কর্তৃপক্ষ উয়েফা সতর্কবার্তা পাঠায় ফ্রান্স ন্যাশনাল ফাইনান্সিয়াল প্রসিকিউটরস অফিসে (পিএনএফ)। কারণ, জুয়ার ওই লেনদেনই বলে দিচ্ছে, সম্ভবত ম্যাচের ফলাফলে তা প্রভাব ফেলেছে।

ফ্রান্সের এল’ইকুইপে নাম পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, ৫০ লাখ ইউরো লেনদেনের বিষয়ে কর্মকর্তাদের জিজ্ঞসাবাদও করা হয়েছে। শুক্রবার পিএনএফ এপিকে এক সাক্ষাৎকারে জানিয়েছে, তারা ফিক্সিংয়ের অভিযোগ তদন্তে ইতোমধ্যে মাঠে নেমে পড়েছে। তবে এর চেয়ে বেশি কোনো তথ্য দিতে তারা অপারগতা প্রকাশ করে।

এল’ইকুইপে এও জানায়, ৩ অক্টোবর ম্যাচের আগেরদিনই পিএনএফসে সম্ভাব্য ফিক্সিংয়ের বিষয়ে তথ্য জানিয়েছিল উয়েফা। অভিযোগ রয়েছে, ম্যাচের আগেরদিন বিকেল থেকে রাতের মধ্যে রেড স্টার বেলগ্রেডের কয়েকজন ফুটবলারের কথাবার্তা এবং আচরণ সন্দেহের মধ্যে রয়েছে। এছাড়াও বলা হচ্ছে, ওই রাতেই বেলগ্রেডের কর্মকর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পিএসজির সিইও এবং চেয়ারম্যান নাসের আল খেলাইফির সঙ্গে। যদিও শেষ পর্যন্ত বৈঠকটি আর অনুষ্ঠিত হয়নি।
এমন খরব প্রকাশ হওয়ার পর নেইমারের ক্লাব পিএসজি বাধ্য হয়েছে এ নিয়ে কথা বলতে। এক বিবৃতিতে তারা জানায়, ‘উয়েফা চ্যাম্পিয়নস লিগে রেড স্টারের সঙ্গে ম্যাচটি পাতানো ছিল, ইকুইপের এমন খবরে হতভম্ব প্যারিস সেন্ট জার্মেই। এই অভিযোগের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনোভাবেই জড়িত নয় ক্লাব। ফরাসি আর্থিক কৌঁসুলিরাও এ নিয়ে ক্লাবকে কোনো জিজ্ঞাসাবাদ করেননি। খেলার মূলনীতির প্রতি ক্লাব সব সময়ই শ্রদ্ধাশীল।’

রেড স্টার তাদের বিবৃতিতে বলেছে, ‘ম্যাচ পাতানো নিয়ে লেকিপের প্রতিবেদনকে প্রত্যাখ্যান করছে রেড স্টার। এই প্রতিবেদন ক্লাবের সুনামের ক্ষতি করতে পারে। আর তাই আমরা চাই উয়েফা এই অভিযোগের তদন্ত করুক।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ