Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুক্তিযোদ্ধার সন্তান প্রতিবন্ধীরা রাস্তায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

৩০ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে গতকাল বিকেল থেকে ফের রাজধানীর শাহবাগ অবরোধ করে আন্দোলন শুরু করেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা। বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত এ আন্দোলন চলবে বলে তারা ঘোষণা দেয়। আন্দোলনের কারণে সড়কের উভয়পাশে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে শাহবাগ ও আশপাশের এলাকায় ব্যপক যানজটের সৃষ্টি হয়। এদিকে, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান শাহবাগে আসেন।

গতকাল বিকেল ৩টার দিকে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী পরিষদ নামে প্রতিবন্ধী শিক্ষার্থীদের একটি সংগঠন শাহবাগ মোড়ে অবস্থান নেয়। তারা সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা বহালের দাবি জানান। তারা মূল সড়ক অবরোধ না করে রাস্তার পাশে অবস্থান নেওয়ায় শাহবাগ হয়ে বিভিন্ন রুটের যান চলাচল স্বাভাবিক ছিল।

বিকেল ৫টার দিকে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের ব্যানারে শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি শুরু হয়। এ সময় তারা কোটা বহালের বিষয়ে প্রধাননন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। সমাবেশে বক্তরা বলেন, কোটা বাতিলের প্রজ্ঞাপন প্রধানমন্ত্রীর ভুল নয়। প্রধানমন্ত্রীকে যারা বুঝিয়েছেন তারাই মূলত তাকে ভুল বুঝিয়েছেন। তারা কোটা বাতিলের পরিপত্রটি পরিবর্তন করে কোটা বহাল রেখে পুনরায় প্রজ্ঞাপন দাবি করেন।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত এ আন্দোলন চলবে বলে তিনি ঘোষণা দেন।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান শাহবাগে আসেন। এ সময় শিক্ষার্থীরা তাকে দেখে কোটা পুনর্বহালের দাবিতে বিভিন্ন গ্লোগান দেন। তিনি শিক্ষার্থীদের সড়ক ছেড়ে শান্তিপূর্ণ উপায়ে আন্দোলন করতে বলেন।
প্রত্যক্ষদর্শীরা বলেন, গতকাল সারাদিন শাহবাগের রাস্তা ফাঁকা ছিল। বিকেল ৩টার দিকে প্রতিবন্ধী শিক্ষার্থীরা শাহবাগ থেকে টিএসসি সড়কের এক পাশে অবস্থান নিয়ে কোট পুনর্বহালের দাবি জানান। বিকেল ৫টার পরে শাহবাগে আসেন মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদ। তারাও একই দাবিতে আন্দোলন করেন।

প্রত্যক্ষদর্শীরা বলেন, আন্দোলনকারীরা ফেরা রাস্তা অবরোধ করলে শাহবাগ থেকে বিভিন্ন রুটে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে আশপাশের সড়কে ব্যপক যানজট তৈরি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবন্ধী

১৪ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ