Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুঃসময়ে বার্সাও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

লা লিগার পয়েন্ট টেবিলের দিকে তাকালে ধন্দে পড়তে হচ্ছে। বার্সেলোনা কিংবা রিয়াল নয়, সেখানে শোভা পাচ্ছে সেভিয়ার নাম। ৮ ম্যাচ থেকে ১৬ পয়েন্ট নিয়ে আন্তর্জাতিক বিরতিতে গেল সেভিয়া। এক পয়েন্ট কম নিয়ে দুই ও তিনে যথাক্রমে বার্সা ও অ্যাটলেটিকো মাদ্রিদ, তারও এক পয়েন্ট কম নিয়ে চারে রিয়াল। অবাক করা বিষয় হলো এস্পানিওল ও আলাভেজের পয়েন্টও রিয়ালের সমান ১৪ করে।

সেভিয়া যে ভালো খেলে তালিকার শীর্ষে এসেছে ব্যাপারটা এমন নয়। আসলে বার্সা-রিয়ালের ধারাবাহীক ব্যর্থতাই তাদের উপরে ঠেলে দিয়েছে। টানা চার ম্যাচ জয় নেই বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার নামের পাশে। এর মাঝে একটা হারও রয়েছে। শেষ পাঁচ ম্যাচে মাত্র একটি জয় রিয়ালের, হার দুটিতে। সেই সুযোগে টানা চার ম্যাচ জিতে শীর্ষস্থান দখলে নিয়েছে সেভিয়া। শুরুতে হোঁচট খাওয়া সামলে পয়েন্ট অর্জনে বার্সাকে ধরে ফেলেছে অ্যাটলেটিকোও।

আগের রাতে লেগানেসের কাছে রিয়াল ১-০ গোলে হেরে যাওয়ার পর চিরপ্রতিদ্ব›দ্বীদের চেয়ে পরিষ্কার তিন পয়েন্ট এগিয়ে থাকার সুযোগ ছিল বার্সার সামনে। সেক্ষেত্রে পয়েন্ট তালিকার শীর্ষস্থানও দখলে থাকত। কিন্তু পরশু রাতে ভ্যালেন্সিয়ার মাঠে ১-১ ড্র করে কাতালান দলটি। আট ম্যাচে মাত্র একটিতে জয় পাওয়া দলটির কাছেই হোঁচট খায় আর্নেস্তো ভালভার্দের দল। অষ্টম রাউন্ড শেষে বার্সার নামের পাশে মাত্র ১৫ পয়েন্ট দেখতে বেশ বেমানানই লাগছে।

অথচ এদিন ৭৬ শতাংশ বলের দখল রেখে আধিপত্য দেখায় বার্সাই। কিন্তু ভ্যালেন্সিয়ার রক্ষণ ছিল অটুট। সেই রক্ষণ গলে জয়সুচক গোলটি করতে পারেননি মেসি-কুতিনহো-সুয়ারেজরা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই কর্ণার পেয়ে যায় স্বাগতিকরা। তা থেকে হেড করে ভ্যালেন্সিয়াকে এগিয়ে নেন এজেকুয়েল গ্যারি। এই গোলে অবশ্য জেরার্ড পিকের দায় আছে। নাগালের মধ্যে পেয়েও বল ক্লিয়ার করতে পারেননি স্প্যানিশ ডিফেন্ডার। ২৩তম মিনিটে সুয়ারেজের সঙ্গে ওয়ান টু খেলে ২০ গজ দুরের মাপা শটে দলকে সমতায় ফেরান মেসি। বাকি সময়ে আধিপত্য ধরে রেখেও জালের দেখা পায়নি তারা। এটাকে সুয়ারেজ-কুতিনহোদের সুযোগ হাতছাড়া করার খেসারতও বলা যেতে পারে। এরই মাঝে পাল্টা আক্রমণে বেশ কয়েকবার ভয় ধরিয়ে দেয় ভ্যালেন্সিয়া।

সময়টা যে ভালো যাচ্ছে না সেটা বুঝতে পারছেন কোচ ভালভার্দে, ‘মনে হচ্ছে আমরা স্রোতের বিপরীতে সাঁতরাচ্ছি। তবে আমরা জানি, এর পরিবর্তন হবে।’ বার্সার ব্যর্থতার সুযোগে দশজনের সেল্টা ভিগোকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে সেভিয়া। একই রাতে ঘরের মাঠে রিয়াল বেটিসকে ১-০ গোলে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদ।
আন্তর্জাতিক বিরতি থেকে ফিরে আরো কঠিন সময় পার করা লাগতে পারে বার্সেলোনার। প্রথম ম্যাচেই তাদের প্রতিপক্ষ এই সেভিয়া। এরপর মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোর আগে চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলান পরীক্ষা। এরই মাঝে বার্নাব্যু থেকে খবর এসেছে, ডান হাঁটুতে ব্যথা অনুভব করছেন লুইস সুয়ারেজ। কবে নাগাদ এ থেকে কাটিয়ে উঠতে পারবেন তা নির্ভর করছে তার শারীরিক সক্ষমতার উপর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ