Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চবিতে প্রতি আসনে লড়বেন ২৮ ভর্তিচ্ছু

চবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণীতে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শেষ হয়েছে। গত রোববার রাত ১২ টা পর্যন্ত টাকা জমা দেয়ার শেষ সময় ছিল। এবার প্রতি আসনের বিপরীতে ২৮ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী লড়বেন কাক্সিক্ষত আসন পেতে। চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ সিটের বিপরীতে এবার ১ লাখ ৩৬ হাজার ২৪৭ জন প্রার্থী আবেদন করেছেন। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক হানিফ সিদ্দিকী ইনকিলাবকে এসব তথ্য জানান।

তিনি বলেন, ক-ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪৪ হাজার ৪৩১ জন শিক্ষার্থী। অর্থাৎ এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৩৭ জন। খ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩১ হাজার ৭৯০ জনের। অর্থাৎ এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ২৬ জন। খ ১ উপ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৮৪৪ জনের। অর্থাৎ এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ১৫ জন। গ ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১১ হাজার ৪৩৯ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বেন ২৬ জন। ঘ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৪৪ হাজার ৫৬৮ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৩৯ জন লড়বেন। আর ঘ ১-উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ১৩৫ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বেন ৭১ জন।

উল্লেখ্য চবিতে স্নাতক সম্মান শ্রেণিতে এবার ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ অক্টোবর, খ-ইউনিটের ২৭ অক্টোবর, গ-ইউনিটের ৩০ অক্টোবর, ঘ-ইউনিটের ২৮ অক্টোবর, খ১- উপ ইউনিট ৩১ অক্টোবর সকাল ১০টায় এবং ঘ ১-উপ ইউনিটের ৩১ অক্টোবর বেলা ১২টায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ