Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্রাইসিস রেসপন্স টিমের প্রশিক্ষণ

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রাজশাহী অঞ্চলের জঙ্গীবাদ ও সন্ত্রাস দমন এবং মাদক চোরাচালান প্রতিরোধসহ বড় ধরনের সঙ্কটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিশেষ টিম সোয়াট এর আদলে ক্রাইসিস রেসপন্স টিম সিআরটির দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণ রাজশাহী আরএমপির পুলিশ লাইন মাঠে শুরু হয়েছে। গতকাল সোমবার দুপুরে প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন আরএমপির কমিশনার এ কে এম হাফিজ আক্তার বিপিএম। এ সময় উপস্থিত ছিলেন ইউএসের প্রধান প্রশিক্ষক বেন কিরিংস্কি, সহকারী প্রশিক্ষক ড্রিউ কোশেনি ও আরএমপির সিআরটি টিম কমান্ডার এডিসি আব্দুর রশিদ উপস্থিত ছিলেন।

আরএমপির মুখপাত্র ইফতে খায়ের আলম জানান, এই টিমের সদস্য সংখ্যা ২৪ জন। এর মধ্যে একজন এডিসি, দুইজন সিনিয়র এসি, দুইজন ইন্সপেক্টর, পাঁচজন এসআই, একজন এএসআই ও ১৩ জন চৌকষ কনস্টবল নিয়ে এই টিম গঠন করা হয়েছে। ইতোমধ্যে এই টিম প্রথম পর্যায়ে গত ৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত জর্ডান ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার প্রথম পর্যায়ের প্রশিক্ষণ সম্পন্ন হয়। জর্ডানে মার্কিন যুক্তরাষ্ট্রের এটিএ এর তত্বাবধানে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করেছে। যে কোন সঙ্কটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা, জঙ্গিবাদ দমন, বন্দী জিম্মিদের উদ্ধার, সন্ত্রাসীদের গ্রেপ্তার অভিযান পরিচালনা করাসহ বিভিন্ন বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। জর্ডানে যে বিষয়গুলোর উপর প্রশিক্ষণ দেয়া হয়েছিল দ্বিতীয় পর্যায়ের প্রশিক্ষণে সেগুলো অনুশীলন করা ছাড়াও আরো নতুন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশিক্ষণ

৩১ জুলাই, ২০২২
২৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ