Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

দর্শনার্থীদের নজর কেড়েছে এলজিইডি’র স্টল

খুলনায় উন্নয়ন মেলা

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

 খুলনায় ৩ দিন ব্যাপী অনুষ্ঠিত ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা ২০১৮ এর গতকাল শনিবার ছিল শেষ দিন। খুলনা সার্কিট হাউস ময়দানে অুনষ্ঠিত উন্নয়ন মেলার বিভিন্ন স্টলের প্রদর্শনীতে সেবার নানা দিক তুলে ধরা হয়।
এরমধ্যে উল্লেখযোগ্য ও উন্নয়নের তালিকায় এগিয়ে ছিল খুলনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। ৮১-৮২ নং স্টল দিয়ে এলজিইডি খুলনার স্টলটিতে সরকারের ১০ বছরের উন্নয়নমুলক কর্মকান্ডের নানাবিধ বাস্তব চিত্র সম্বলিত ব্যানার ও ফেস্টুন দিয়ে সুসজ্জিত করা হয়েছিল। পাশাপাশি নির্মাণসামগ্রী এবং আধুনিক ইকুইপমেন্ট সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রদর্শন করা হয়। সার্বক্ষনিক খুলনা জেলা সহ দেশব্যাপি উন্নয়ন মুলক কর্মকান্ডের সচিত্র ভিডিও প্রদর্শন জনসাধারণ দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে। তাছাড়া উন্নয়নমুলক কনষ্ট্রাকশন কাজে ব্যবহৃত বিভিন্ন ম্যাটেরিয়ালস এর গুনগত মান সম্পর্কে সাধারণ দর্শনার্থীদের অবহিত করা হয়। মেলায় স্টলে এলজিইডি খুলনার উধ্বর্তন কর্তৃপক্ষ এবং নির্বাহী প্রকৌশলী মো: রকিব উল আলমসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারিদের উপস্থিতিতে স্টলটি ছিল প্রাণবন্ত। স্টলে এলজিইডির বিগত ১০ বছরের অর্জন সম্পর্কিত তথ্যাদি প্রদর্শন করা হয়েছিল।

খুলনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) স্টল থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, পল্লী সড়ক শুধুমাত্র সড়ক-ই নয়; কর্মসংস্থান, জীবিকা ও উন্নততর জীবনেরও অবলম্বন। পল্লী সড়কের হাত ধরেই আসে কৃষি উৎপাদন, শিক্ষা-স্বাস্থ্য প্রবেশগম্যতা,দারিদ্র মুক্তি এবং সর্বোপরি মানব উন্নয়ন। তাই, পল্লী সড়ক উন্নয়ন বর্তমান সরকারের একটি অগ্রাধিকার প্রাপ্ত বিষয়। ২০০৯-২০১৮ সময়ে খুলনা জেলায় মোট ১১৮৩ কিলোমিটার পল্লি সড়ক নির্মাণ করা হয়েছে। এদিকে, বাংলাদেশ শত শত নদী, খাল ও চরের দেশ। সড়ক যেখানে শেষ সেতু সেখানে খুলে দেয় নতুন সম্ভাবনার দ্বার। গ্রামীণ জনজীবনে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচনে এলজিইডি সেতু-কালভার্ট নির্মাণ করে আসছে। ২০০৯-২০১৮ সময়ে খুলনা জেলায় মোট ১৬৩৪ মিটার সেতু-কালভার্ট নির্মাণ করা হয়েছে। অপরদিকে, বিগত ১০ বছরে এলজিইডি দ্বারা বৃহৎ সেতু নির্মাণ২টি ৫২৫ মিটার, উপজেলা পরিষদ কমপ্লেক্স ৩টি, ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ১৯টি, গ্রোথ সেন্টার, হাট-বাজার ৩৫টি, সাইক্লোন শেল্টার নির্মাণ ৭৬টি, প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষা অবকাঠামো ৪২২টি, পানি সম্পদ ব্যবস্থাপনা ৭০৫০ হেক্টর, রেগুলেটর ২টি, খাল খনন ৩৫ কিলোমিটার, বাঁধ নির্মাণ৩ কিলোমিটার, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ৭টি, অসচ্ছল মুক্তিযোদ্ধা নিবাস ২৪টি, সড়ক রক্ষণাবেক্ষন ৪৪৭ কিলোমিটার (২০১৭-১৮ অর্থ বছর), বার্ষিক উন্নয়ন কর্মসূচী ১৫৬.৫৯ কোটি টাকা (২০১৭-১৮ অর্থবছর)।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন মেলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ