Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে সাংস্কৃতিক উন্নয়ন মেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

সারাদেশে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন উপজেলায় সাংস্কৃতিক উৎসব ও উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। মনোরম সাংস্কৃতি উৎসবের মাধ্যমে সরকারের উন্নয়ন প্রচার করা এর লক্ষ্য। ‘সৃজনী উন্নয়নে বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যে এবারের এই মেলা হচ্ছে। প্রায় প্রতিদিনই বিভিন্ন জেলার উপজেলাতে নানামুখী কর্মকান্ডে পালিত হচ্ছে এ মেলা। গতকাল যেসব জেলা ও উপজেলায় এ মেলা অনুষ্ঠিত হয়েছে তা নিচে দেয়া হল:
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ জানান, গোপালগঞ্জে সাংস্কৃতিক উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে এ উপলক্ষে সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় গোপালগঞ্জ সদর উপজেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে একইস্থানে গিয়ে শেষ হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফার রহমান বাচ্চু। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাদিকুর রহমান খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব শেখ মোঃ রুহুল আমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান তাসবিরুল হুদা বাবু।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, উন্নয়ন মেলা উপলক্ষে ফরিদপুরে উন্নয়ন শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে ফরিদপুর সদর উপজেলা পরিষদের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আবার ওইস্থানে গিয়ে শেষ হয়। এ শোভাযাত্রায় অন্যদের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রভাংশু সোম মহান, ভাইস চেয়ারম্যান ফরিদা শহীদ, সহকারি কমিশনার(ভূমি) মো. পারভেজ মল্লিক, কামরুল হাসান, আব্দুর রাজ্জাক মোল্লাসহ সরকারি কর্মকর্ত ও জনপ্রতিনিধিরা অংশ নেন।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, গতকাল মঙ্গলবার নেত্রকোনা সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো দিনব্যাপী সাংস্কৃতিক উৎসব ও মেলা। এ উপলক্ষ্যে সকাল ১০টায় একটি র‌্যালী জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা পরিষদে এসে শেষ হয়। পরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনা আল মজিদের সভাপতিত্বে সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা গাজী মোবারক হোসেনের পরিচালনায় উপজেলা হল রুমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ খালিদ হোসেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম কামরুল ইসলাম শাহীন, ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার প্রমূখ।
ভৈরব (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের ভৈরবে সাংস্কৃতিক উৎসব ও মেলার আয়োজন করেছেন ভৈরব উপজেলা প্রশাসন। গতকাল মঙ্গলবার সকালে উপজেলা প্রাঙ্গণে আয়োজিত মেলা ফিতা কেটে উদ্ভোধন করেন উপজেলা নিবার্হী অফিসার ইসরাত সাদমীন। মেলা উপলক্ষে ইউএনও এর একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ভৈরব-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়ক প্রদক্ষিণ শেষে মেলার মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বোচাগঞ্জ(দিনাজপুর) সংবাদদাতা জানান, গতকাল মঙ্গলবার দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বোচাগঞ্জ উপজেলায় পালিত হলো সৃজনে উন্নয়মেলা। সকালে উন্নয়নমেলা উপলক্ষে এক বর্ণ্যাঢ্য উন্নয়ন র‌্যালী সেতাবগঞ্জ পৌরসভার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন বোচাগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধূরী ঈগলু, উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফকরুল হাসান, সেতাবগঞ্জ পৌর সভার মেয়র আব্দুস সবুর প্রমুখ
বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, সুজনে উন্নয়ন বাংলাদেশ শীর্ষক উৎসব ও মেলা সারা দেশের ন্যায় পঞ্চগড়ের বোদায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়েছে। সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ে উদ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় গতকাল মঙ্গলবার দিনব্যাপী সুজনে উন্নয়ন বাংলাদেশ শীর্ষক উৎসব ও মেলার আয়োজন করা হয়। এ সময় উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সফিউল্লাহ সুফি, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ফারুক আলম টবি, বোদা থানার অফিসার ইনচার্জ আবু হায়দার মোঃ আশরাফুজ্জামান।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ীতে উপজেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে েেমলা উপলক্ষে দিনব্যাপি কর্মসূচী পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০ টায় বর্নাঢ্য র‌্যালী উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্ত¡রে মেলা প্রাঙ্গনে ইউএনও মোছাঃ মাছুমা আরেফীনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা জানান, উন্নয়ন মেলা উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজনে উন্নয়ন র‌্যালী উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ চত্বরে শহিদ মিনার প্রাঙ্গনে মিলিত হয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার আবু রেজা মো. আসাদুজ্জামান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. পারুল বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেফাউল আজম, দিশবন্দী হাতিশাল ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল বাতেন প্রমুখ বক্তব্য রাখেন।
সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা জানান, জামালপুরের সরিষাবাড়ীতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পৌরসভার প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলামের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) কামরুন নাহার কেয়া, জেলা পরিষদ সদস্য শাহিদা পারভীন, বঙ্গবন্ধু সরকারি কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক জহুরুল ইসলাম মানিক, মহাদান ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান জুয়েল প্রমুখ।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বর হতে এক বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে পরিষদ হলরুমে শেষ হয়। অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম শাহীন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয় ফুল তৈরীতে শ্রেষ্ঠত্ব অর্জন কারীদের মাঝে পুরস্কার বিতরন করেন। উপজেলা নির্বাহী অফিসার সানিউল ফেরদৌসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া, অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম প্রমুখ।
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার তিতাস উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সৃজনে উন্নয়নে বাংলাদেশ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ অডিটরিয়ামে উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রাশেদা আক্তারের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাজী নজরুল ইসলাম,তিতাস থানার ওসি সৈয়দ আহসানুল ইসলাম, উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শওকত আলী, সাধারণ সম্পাদক মোঃ মহসীন ভূঁইয়া ও বলরামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নরনবী প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন মেলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ