Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানবতা ও মানবিকতা এখন পদদলিত হচ্ছে

কক্সবাজারে নজরুল ইসলাম খান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, মানবতা এবং মানবিকতা এখন প্রতিনিয়ত পদদলিত হচ্ছে। এ সরকার মানবতার দিকে ফিরেও তাকায় না। তাইতো ৭২ বছর বয়সী গুরুতর অসুস্থ খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় এ সরকার একটি অন্ধকার কারাগারে আটকে রাখে। আদালতের রায়ে সরকার অবশেষে চিকিৎসা দিতে বাধ্য হচ্ছে।
গতকাল কক্সবাজার বালুখালী রোহিঙ্গা শিবিরে ডক্টরস এসোশিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) স্থাপিত স্বাস্থ্যসেবা কেন্দ্রের এক বছর পূর্তি ও গণস্বাস্থ্য কেন্দ্রের নিকট হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।
নজরুল ইসলাম খান বলেন, দেশের আদালতও সুবিচার দিতে পারছে না। যেদেশে প্রধান বিচারপতি বিচার পায় না সেদেশে বিএনপি তো দূরের কথা জনগণও ন্যায় বিচার আশা করতে পারে না। এই স্বৈরাচারী সরকারকে জনগণ আর চায় না।
গ্রেনেড হামলার মামলা প্রসঙ্গে নজরুল ইসলাম খান বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলা একটি সন্ত্রাসী হামলা। এটার সাথে বিএনপির কারো সংশ্লিষ্টতা নেই এবং প্রমানও করতে পারেনি। কিন্তু সরকার পরিকল্পিতভাবে মুফতি হান্নানের কাছ থেকে জোর করে জবানবন্দি আদায় করে কয়েক দফার পরে তারেক রহমানকে জড়িয়ে চার্জসীট দিয়েছে। এই তথ্য প্রকাশ না হওয়ার জন্য মুফতি হান্নানকে ফাঁসি দিয়ে হত্যা করা হয়েছে। আগামী ১০ অক্টোবর এই মামলার রায়ের তারিখ ধার্য্য করা হয়েছে। আমরা আশঙ্কা করছি- সরকারের পরিকল্পনার অংশ হিসেবে তারেক রহমানসহ বিএনপি নেতাদের বিরুদ্ধে রায় দিবে। সরকার তার প্রতিদ্ব›িদ্ব এক মাত্র বিএনপিকে সরিয়ে দেয়ার জন্য এবং দুর্বল করার জন্য খালেদা জিয়াকে মিথ্যা মামলায় আটকে রেখেছে।
আওয়ামী লীগকে উদ্দেশ্য করে কিনি বলেন, জনগণের ভোটের অধিকারের জন্য আমরা লড়াই করছি। বিএনপির নেতাকর্মীদের গায়েবী মামলা দিয়ে দমানো যাবে না। মনে রাখবেন ২০১৪ সাল আর ২০১৮ সাল এক নয়। ২০১৪ সালের মতো বিনা ভোটের নির্বাচন করে আবারও ক্ষমতার মসনদে বসার স্বপ্ন ভুলে যান। জনগণের আন্দোলনের মুখে ক্ষমতার মসনদ দ্রুত উল্টে যাবে।
তিনি বলেন-আন্দোলনের পাশাপাশি আইনি প্রক্রিয়ার মাধ্যমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি করতে হবে। দলের চেয়ারপার্সনকে সাথে নিয়ে নির্বাচনে অংশ নেব। অন্যতায় কোন নির্বাচন হবে না।
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের উদ্যোগে ডাক্তার এম জাহিদ হাসানের নেতৃত্বে ড্যাব কর্তৃক পরিচালিত নির্যাতিত রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎস্বার্থে স্থাপিত রোহিঙ্গা উদ্বাস্ত মা, শিশু ও প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্রটি গতকাল এক বছর পূর্ণ করেছে। গত এক বছরে ১ লাখ ৮৩ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে স্বাস্থ্যকেন্দ্রটি। চিকিৎসাসেবা আরও জোরদার করার লক্ষ্যে স্বাস্থ্যকেন্দ্রটি গণস্বাস্থ্যকেন্দ্রকে হস্তান্তর করেছে বিএনপি
আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য কেন্দ্রটি গণস্বাস্থ্য কক্সবাজারের পরিচালক ডা. নাসিমা ইয়াসমিনকে হস্তান্তর করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এসময় আরও উপস্থিত ছিলেন-বিএনপির কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবি বিষয়ক সম্পাদক ও সাবেক সাংসদ লুৎফুর রহমান কাজল, জেলা বিএনপির সভাপতি শাহাজাহান চৌধুরী, উখিয়া উপজেলা বিএনপির সভাপতি সরওয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী, জেলা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক রাসেদুল হক রাসেল, জেলা ছাত্রদলের সভাপতি শাহাদাত হোসেন রিপন, সাধারণ সম্পাদক ফাহিমুর রহমান, উখিয়া উপজেলা ছাত্রদলের সভাপতি আরফাত চৌধুরী প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ