Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী আরবের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জার্মানি

`

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সউদী আরবের কাছে সাড়ে ২৯ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে জার্মানি। এই পদক্ষেপটি দেশটির জোট সরকারের নিজের করা নিয়মের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে। কারণ জার্মানির বর্তমান জোট সরকার দায়িত্ব নেওয়ার সময় ইয়েমেনে সরাসরি যুদ্ধরত কোনও পক্ষের কাছে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।
জার্মানি অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, সউদী আরবের নেতৃত্বাধীন জোটে থেকে ইয়েমেনে লড়াইরত অন্য আটটি দেশের কাছে পরবর্তী ৬ মাসে ২ কোটি ৮০ লাখ ডলারের অস্ত্র বিক্রির বিষয়টিও অনুমোদন করা হয়েছে। ধারণা করা হয়, গত ১৪ সেপ্টেম্বর থেকে ২৩ মার্চ পর্যন্ত জার্মান সরকার সউদী জোটের সদস্যদের জন্য ৮৭টি রফতানি আদেশ অনুমোদন দিয়েছে।
ইয়েমেন যুদ্ধে ‘সরাসরি’ জড়িত দেশগুলোর কাছে অস্ত্র বিক্রি না করার বিষয়ে একটি চুক্তি করার পরও এই রফতানির অনুমোদন দেওয়া হয়েছে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কনজারভেটিভ দল ও সোশ্যাল ডেমোক্র্যাটিক দলের জোটের মধ্যে গত মার্চ মাসে রাজনৈতিক টানাপোড়েনের সময় চুক্তিটি করা হয়। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ত্র বিক্রি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ