Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘে পাকিস্তানের সমালোচনায় সুষমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৫৫ পিএম

লোকসভা ভোটের আগে যে নরেন্দ্র মোদী সরকার পাকিস্তানের বিরুদ্ধে সুর নরম করবে না, তা স্পষ্টই ছিল। সেই কূটনৈতিক চিত্রনাট্য মেনেই জাতিসংঘের সাধারণ সভার অধিবেশনে পাকিস্তানকে সন্ত্রাস প্রশ্নে তুলোধোনা করলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সেই সঙ্গে আমেরিকা তথা পশ্চিমী দুনিয়াকে মনে করিয়ে দিলেন, ৯/১১ হামলার মূল চক্রান্তকারী ওসামা বিন লাদেনকে পাকিস্তানে গিয়ে মার্কিন সেনারা হত্যা করেছেন ঠিকই। কিন্তু মুম্বাই হামলার চক্রান্তকারীরা এখনও পাকিস্তানে বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে।
জাতিসংঘে জলবায়ু পরিবর্তন ও সন্ত্রাসবাদকে বিশ্বের সব চেয়ে বড় বিপদ হিসেবে চিহ্নিত করেন সুষমা। একই সঙ্গে উল্লেখ করেন নিউ ইয়র্ক ও মুম্বাইয়ে হামলার কথা। এর পরেই পাকিস্তানকে আক্রমণ শুরু করেন তিনি। তার কথায়, “ভারতে সন্ত্রাসের মূল মদতদাতা পাকিস্তান। নিউ ইয়র্কে হামলার মূলে থাকা ওসামা বিন লাদেন পাকিস্তানই লুকিয়ে ছিল। এখনও মুম্বাই হামলার চক্রান্তকারীরা সেখানে অবাধে ঘুরে বেড়ায়, সভা করে, এমনকি ভোটেও দাড়ায়।”
সন্ত্রাস নিয়ে পশ্চিমী দুনিয়া ও জাতিসংঘ যে নিজেদের দায়িত্ব পুরোপুরি পালন করেনি অভিযোগ করে তিনি বলেন, “সামগ্রিক সন্ত্রাস দমন নীতি এখনও জাতিসংঘে পাশ হয়নি। কারণ, কারা জঙ্গি তা-ই আমরা স্থির করতে পারিনি। তাই জঙ্গিদের গৌরবগাথা প্রচারে পাকিস্তানে ডাকটিকিট প্রকাশিত হয়।” সুষমার দাবি, ভারত সব সময়েই আলোচনা চায়। কিন্তু বারবার পাক মদতে পুষ্ট জঙ্গি হামলার জন্যই সেই আলোচনা ভেস্তে যায়। সূত্রঃ টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষমা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ