Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমিকম্প সুনামিতে লন্ডভন্ড ইন্দোনেশিয়া : নিহত ৪০০

ত্রাণদল পাঠাচ্ছে তুর্কি সাহায্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও এর ফলে সৃষ্ট সুনামিতে ধ্বংসস্তুপে পরিণত হওয়া পালু ও ডোঙ্গালা শহরে এ পর্যন্ত কমপক্ষে ৪০০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। কর্তৃপক্ষের আশঙ্কা এ সংখ্যা আরো বাড়তে পারে। এখনও নিখোঁজ রয়েছেন আরো হাজারো মানুষ।
সুনামিতে দেশটির সুলাওয়েসি দ্বীপের ট্যুরিস্ট রিসোর্ট পালুসহ দুটি শহরের ওপর দিয়ে বয়ে গেছে দুই মিটার উঁচু জলোচ্ছ্বাস। ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর এ সুনামিতে আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।
সুলাওয়েসি প্রদেশের রাজধানী পালুর পাশাপাশি ভূমিকম্পের কেন্দ্রের ৮০ কিলোমিটার দূরে থাকা ডোঙ্গালা শহরেও আঘাত হেনেছে সুনামি। পালু ও ডোঙ্গালায় প্রায় সাত লাখ মানুষ বাস করেন। দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা সংস্থা জানিয়েছে, নিহতদের বেশিরভাগই পালুর বাসিন্দা। দুর্যোগ মোকাবিলা সংস্থার মুখপাত্র সুতোপো পুরুও বলছেন, “যখন সুনামির হুমকি দেখা দেয়, তখনও অনেকেই সৈকতে ঘুরে বেড়াচ্ছিল এবং পালিয়ে দ্রুত নিরাপদ আশ্রয়ে না যাওয়ায় তারাই দুর্ভাগ্য বরণ করেছেন।”
সুনামির আঘাতে পুরো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, ফলে স্বাভাবিক উদ্ধার তৎপরতাও ব্যাহত হচ্ছে। রানওয়ে ও কন্ট্রোল টাওয়ার বিধ্বস্ত হয়ে পড়ায় বন্ধ হয়ে গেছে শহরটির বিমানবন্দর। দ্রুত বিমানবন্দর মেরামত করে ত্রাণ তৎপরতা শুরুর চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছেন, অঞ্চলটিতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করতে সেনাবাহিনীকে তলব করা হয়েছে।
শুক্রবারের ভূমিকম্পটি মাটির খুব বেশি গভীরে ছিল না। ফলে শত শত কিলোমিটার দূরেও এর ভয়াবহতা টের পাওয়া গিয়েছিল। গতকাল শনিবার সকাল পর্যন্তও এর আফটারশক টের পাওয়া যাচ্ছিলো। অগভীর এসব ভূমিকম্প সাধারণত মাত্রা কম হলেও বেশি বিধ্বংসী হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, জুলাই ও আগস্টে লম্বক দ্বীপের যে ভূমিকম্পে কয়েকশ' মানুষ নিহত হয়েছিলেন, এবারের ভূমিকম্প তার চেয়েও ভয়ঙ্কর।
ইন্দোনেশিয়া একটি তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকা। ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ভারত মহাসাগরে ভয়াবহ আকারের সুনামির সৃষ্টি হয়। এ সুনামিতে ১৩টি দেশে অন্তত দুই লাখ ৩০ হাজার মানুষ নিহত হন। শুধু ইন্দোনেশিয়াতেই নিহত হয়েছিলেন এক লাখ ২০ হাজারের বেশি মানুষ।
এদিকে তুরস্কের সাহায্য সংস্থা জানিয়েছে, তারা ভূমিকম্প দুর্গত ইন্দোনেশিয়ায় ৫ সদস্যের একটি ত্রাণ দল পাঠাচ্ছে। এক বিবৃতিতে টার্কিস হিউম্যানিটারিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ) জানিয়েছে, ওই অঞ্চলের দুর্গত মানুষের সহায়তায় তারা সহায়তাকর্মী পাঠাচ্ছেন। সূত্র : এপি, রয়টার্স ও আনাদোলু এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ