Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল ও দূষণমুক্ত করার দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বুড়িগঙ্গার আদি চ্যানেল ভরাট, দখল ও দূষণমুক্ত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৩টি পরিবেশবাদী সংগঠন। গতকাল শুক্রবার পুরান ঢাকার নবাবগঞ্জ পার্ক সংলগ্ন বেড়িবাঁধে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল-দূষণ ও হুমকির মুখে। জীববৈচিত্র্য রক্ষা, খাদ্য নিরাপত্তা ও জনস্বাস্থ্য রক্ষার জন্য ঢাকার নদ-নদীর পানির স্বাভাবিক গুণাগুণ ও পানির প্রবাহ ফিরিয়ে আনতে হবে। অপরিকল্পিত ও অনুনোমোদিত বাড়ি-ঘর নির্মাণসহ শিল্পবর্জ্যরে শোধনাগার না থাকায় ভরাট, দখল ও দূষণের মহোৎসব চলছে। দখল-ভরাট ও দূষণরোধে প্রধানমন্ত্রীসহ হাইকোর্টের নির্দেশনা সত্তে¡ও তা উপেক্ষিত হয়েছে।

বুড়িগঙ্গার আদি চ্যানেল সংলগ্ন ঢাকার পশ্চিমাঞ্চল এলাকার খালগুলোও এখন মরতে বসেছে। ফলে এ এলাকা সামান্য বৃষ্টিতেই ভয়াবহ পানিবদ্ধতার সৃষ্টি হয়।

মানববন্ধন থেকে বেশকিছু দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- বুড়িগঙ্গার আদি চ্যানেল দখল ভরাট করে নির্মাণকৃত কারখানা ও বাড়িঘরের পানি বিদ্যুৎ গ্যাসসহ সব নাগরিক সুযোগ এখনই বন্ধ করে দেয়া এবং অবিলম্বে দখল, ভরাট এবং দূষণমুক্ত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ। সিএস রেকর্ড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন করা। বুড়িগঙ্গার আদি চ্যানেলে প্রদত্ত ভূমি বরাদ্দসমূহ সরকার কর্তৃক অনতিবিলম্বে বাতিল করা।

নাসফের সাধারণ সম্পাদক মোহাম্মদ তৈয়ব আলীর সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন পবার সম্পাদক এম এ ওয়াহেদ, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, বানিপার সভাপতি প্রকৌ. মোহাম্মদ আনোয়ার হোসেন, সুবন্ধন সমাজ কল্যাণ সংস্থার সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান, সচেতন নগরবাসী সংগঠনের সভাপতি জিএম রোস্তম খান, বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোটের নির্বাহী সদস্য নিশু সাদেক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ